বাংলাদেশের রেমডেসিভির নিয়ে নাইজেরিয়ানের ভয়ংকর প্রতারণা!

0
59
কয়েকশ মিলিয়ন ডোজ ভ্যাকসিন এই বছরেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবর৭১ঃ

করোনায় আক্রান্ত নাইজেরিয়ার ওয়ো স্টেট গভর্নরের জন্য বাংলাদেশ থেকে রেমডেসিভির সংগ্রহ করে আসল ওষুধ রেখে নকল ওষুধ দিয়ে এক ভয়ংকর প্রতারণা করেছেন দেশটির এক নাগরিক।

জুনের প্রথম দিকে বাংলাদেশে জরুরি বিমান পাঠিয়ে গভর্নর অ্যাবিওলা আজিমোবির জন্য রেমডেসিভির সংগ্রহ করা হয়। কিন্তু ওই নাইজেরীয় নাগরিক আসল রেমডেসিভির রেখে নকল ওষুধ ধরিয়ে দেয়।

ওয়ো স্টেট গভর্নর অ্যাবিওলা বৃহস্পতিবার মৃত্যুবরণ করেন। কিন্তু তিনি জেনে যেতে পারেননি তার অসুস্থতার সুযোগ নিয়ে তারই এক স্বদেশী এভাবে ভয়ংকর প্রতারণা করেছেন।

নিউইয়র্কভিত্তিক অনলাইন নিউজ এজেন্সি সাহারা রিপোর্টার্স শুক্রবার জানিয়েছে, নাইজেরিয়ার ওয়ো স্টেট গভর্নর অ্যাবিওলা আজিমোবি করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হন। কিন্তু কয়েকদিনের মধ্যেই তিনি কোমায় চলে যান।

গভর্নরের অবস্থা খারাপ হতে থাকলে লাগোস হাসপাতাল এবং তার পরিবারের পক্ষ থেকে রেমডেসিভির সংগ্রহের চেষ্টা করা হয়। প্রথমে তারা যুক্তরাষ্ট্রের টেক্সাসে বসবাসরত নাইজেরীয় এক নাগরিকের সঙ্গে যোগাযোগ করেন।

কিন্তু তিনি চেষ্টা করেও মার্কিন প্রশাসনের কড়াকড়ির কারণে ওষুধটি সংগ্রহ করতে না পেরে ৫০ হাজার ডলার ফেরত দিয়ে দেন। এরপরে গভর্নরের জন্য রেমডেসিভির সংগ্রহে তারা বাংলাদেশে যোগাযোগ করেন।

সাহারা রিপোর্টার্স প্রতিবেদনে বলেছে, বাংলাদেশে থাকা ওই নাইজেরীয় ওষুধটি তিনি দিতে পারবেন জানানোর পর জরুরি বিমান আসে বাংলাদেশে। ওষুধটি সংগ্রহে তাকে দেয়া হয় ৫০ মিলিয়ন নাইজেরিয়ান মুদ্রা। তবে ওই নাইজেরিয়ান আসল রেমডেসিভির পরিবর্তে নকল ওষুধ দেয়। ওই ওষুধ ভুয়া বলে প্রমাণিত হয়েছে।

অভিযুক্ত ব্যক্তির নাম প্রকাশ না করলেও ওই প্রতারণার ঘটনা নাইজেরিয়াতে হয়েছে বলে উল্লেখ করেছে সাহারা রিপোর্টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here