দক্ষিণ আফ্রিকা: প্রথম করোনা শনাক্তের পরেই স্কুল বন্ধ ঘোষণা

0
192
দক্ষিণ আফ্রিকা: প্রথম করোনা শনাক্তের পরেই স্কুল বন্ধ ঘোষণা

খবর৭১ঃ দক্ষিণ আফ্রিকায় ইতালি ফেরত এক নাগরিকের করোনা ভাইরাস শনাক্তের পরপরই সাড়ে তিন হাজারের বেশি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির প্রভিন্সিয়াল সরকার কোয়াজুলু নাটাল প্রদেশে ৩৭৬০ প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ ঘোষণা করেছে।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বেসিক শিক্ষামন্ত্রী এনজেলিক মুটসাড়ে গণমাধ্যমে এ খবর নিশ্চিত করেছেন। স্কুল বন্ধের কারণ হিসেবে বলা হয়, দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল প্রদেশে ইতালি ফেরত ৩৮ বছরের এক নাগরিকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে।

এদিকে বিবিসির খবরে বলা হয় দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা করোনা ভাইরাসকে জাতীয় সঙ্কট হিসেবে সতর্ক করেছেন। তিনি বলেছেন, ভাইরাসটির প্রভাব বিশাল আকার ধারণ করতে পারে।

প্রেসিডেন্ট আরও বলেছেন, করোনাভাইরাস মোকাবেলায় সরকারের যথেষ্ট প্রস্তুতি রয়েছে, সকল সরকারি ও বেসরকারি হাসপাতালে আলাদা করোনা ইউনিট ইতিমধ্যে স্থাপন করা হয়েছে।

এছাড়াও দেশটিতে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হওয়ার পর সারাদেশের ৭টি বর্ডার সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে সরকার। কোনো জরুরি প্রয়োজন ছাড়া নাগরিকদের দেশের বাইরে এবং বিদেশি কোনো নাগরিকদের দক্ষিণ আফ্রিকায় প্রবেশের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। জোহানসবার্গ ডারবান ও কেপটাউন আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে আগে থেকেই সেনাবাহিনী নিয়ন্ত্রণ করছে সরকার। এছাড়া এশিয়া ও আমেরিকার বেশ কয়েকটি দেশের নাগরিকদের দক্ষিণ আফ্রিকায় যাতায়াতের ব্যাপারে সর্তক দৃষ্টি রাখছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here