দৃষ্টি শক্তি কমে যাওয়াই বাজে পারফর্মে কোহলি

0
490
দৃষ্টি শক্তি কমে যাওয়াই বাজে পারফর্মে কোহলি
দৃষ্টি শক্তি কমে যাওয়াই বাজে পারফর্মে কোহলি

খবর ৭১ঃ পুরো নিউজিল্যান্ড সফরে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ভারতের দলপতি বিরাট কোহলি। সফরে তিন ফরম্যাটে তার ব্যাট থেকে এসেছে একটি পঞ্চাশোর্ধ ইনিংস। তবে কোহলির এ বাজে পারফরম্যান্সের কারণ খুঁজে বের করেছেন ভারতের সাবেক অধিনায়ক কপিল দেব।

তিনি মনে করেন, কোহলির দৃষ্টিশক্তি কমে গেছে। সে কারণেই খেলতে পারছেন না কোহলি। মানুষের জীবনে একটা সময় দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমতে থাকে। কোহলির এমন সময় এসেছে বলে ধারণা কপিল দেবের। এমন অবস্থায় কোহলির বেশি বেশি অনুশীলনের বিকল্প দেখছেন না তিনি।

বিশ্বকাপ জয়ী অধিনায়ক আরও বলেন, একটা নির্দিষ্ট সময় পর মানুষের দৃষ্টিশক্তি আস্তে আস্তে কমতে থাকে। সাধারণত, বয়স ৩০ হয়ে গেলে এটা হয়। সুইং বল, আগে যেসব বলে ও ফ্লিক করে চার মারত, এখন সেসব বলেই ও আউট হচ্ছে। দু’বার আউট হয়েছে ওভাবে। আমার মনে হয়, ওর দৃষ্টিশক্তির কোনো একটা সমস্যা হচ্ছে। ওর দৃষ্টিক্ষমতা কমে যাচ্ছে, রিফ্লেক্স কমে যাচ্ছে। ভেতরে ঢোকা বলগুলোয় কোনো ব্যাটসম্যান বারবার বোল্ড হলে বা এলবিডব্লু হলে তাকে আরও বেশি বেশি করে অনুশীলন করতেই হবে।

বীরেন্দর শেবাগ, রহুল দ্রাবিড় এবং ভিভ রিচার্ডসদের প্রত্যেকেই এমন সমস্যার সম্মুখীন হয়েছিলেন। দৃষ্টিশক্তি দুর্বল হয়ে গেলে টেকনিক নিয়ে বেশি বেশি কাজ করতে হয়। কোহলিকেও একই পরামর্শ দিয়েছেন কপিল দেব।

কপিল দেবের ভাষ্যমতে, ১৮ থেকে ২৪ বছর বয়সে আমাদের দৃষ্টিক্ষমতা সবচেয়ে বেশি থাকে। কিন্তু এরপর দৃষ্টিশক্তি যাতে সব সময় প্রখর থাকে, সে ব্যাপারে কাজ করতে হয়। শেবাগ, দ্রাবিড়, ভিভ রিচার্ডস—সবাইকেই ক্যারিয়ারে এই যন্ত্রণা পোহাতে হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here