বিশ্বের সব দেশেই তাণ্ডব চালাবে করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
200
বিশ্বের সব দেশেই তাণ্ডব চালাবে করোনাভাইরাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খবর৭১ঃ গেল বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। এই ভাইরাসে আক্রান্ত অন্তত ৫৯টি দেশ। এ ভাইরাসে চীনে এখন পর্যন্ত মারা গেছে ২ হাজার ৯১২ জন।

আর বিশ্বব্যাপী এ ভাইরাসে মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বের প্রতিটি জাতির ওপরই হানা দিতে পারে করোনাভাইরাস। আর শিগগিরই এই ভাইরাস আরও বহুদিন এটি বিশ্বজুড়ে তাণ্ডব চালাবে।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডমেয়ার।

হুঁশিয়ারি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানান, পুরো বিশ্বজুড়ে মহামারি আকার ধারণ করার কাছাকাছি চলে এসেছে করোনাভাইরাস। এটি আরও বড় আকার ধারণ করছে এবং বিশ্বের প্রতিটি দেশে হানা দিতে পারে এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব ড. টেডরোস অ্যাঢানোম বলেন, ‘এই ভাইরাসের বৈশ্বিক মহামারি আকার ধারণ সম্ভাবনা আছে।

আমরা আসলে খুবই নাজুক একটা অবস্থার মধ্যে আছি। যে অবস্থায় এই ভাইরাসের প্রাদুর্ভাব মারাত্মক রুপ ধারণ করতে পারে।

এদিকে, ইউরোপে করোনাভাইরাসের বিস্ফোরণ ঘটেছে। গত এক সপ্তাহের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা ৪০ জন থেকে বেড়ে ৮০০ জনে পৌঁছেছে। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতে করোনার প্রাদুর্ভাব ভয়াবহ আকার ধারণ করেছে। ইতালিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক হাজার ৬৯৪ জন এবং মারা গেছেন ৩৪ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here