আল-আমিনের জোড়া আঘাতঃ চাপে আফগানিস্তান

0
587
আল-আমিনের জোড়া আঘাত
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ

প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের শেষ সেশনের শুরুতেই উইকেট হারিয়েছে আফগানিস্তান। বিসিবি একাদশকে আবারও ব্রেকথ্রু এনে দিয়েছেন আল-আমিন জুনিয়র। এবার তার শিকারে পরিণত হয়ে মাঠ ছেড়েছেন আসঘর আফগান ও হাশমতউল্লাহ।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান দলনেতা রশিদ খান। অধিনায়কের এমন সিদ্ধান্তের পর দলকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান। অর্ধশতক পূর্ণ করেন দুজনেই। বাকি ব্যাটসম্যানদের প্রস্তুতি সম্পন্ন করার সুযোগ দিয়ে এরপর উভয়েই যান স্বেচ্ছা অবসরে। তাদের মাঠ ছাড়ার পর ক্রিজে আসেন মোহাম্মদ জাভেদ ও রহমতশাহ। ২২ গজের লড়াইয়ে জুটি বাঁধেন তারা। তবে ওপেনিং জুটির মতো আধিপত্য বিস্তার করতে পারেনি এ জুটি। উল্টো ম্যাচে প্রথম সাফল্যর মুখ দেখে স্বাগতিকরা। ৩ রান করা জাভেদকে সাজঘরে ফিরিয়ে স্বাগতিকদের পক্ষে ম্যাচে প্রথম আঘাত হানেন সাকিল। এর কিছুক্ষণ পর আবারও উইকেট উদযাপনে মাতে বিসিবি একাদশ। এ যাত্রায় রহমত শাহকে আউট করেন আল-আমিন জুনিয়র। ৭ রান করা রহমতশাহ এনামুল হকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন সাজঘরে। তার বিদায়ে দ্বিতীয় উইকেটের পতন ঘটে সফরকারীদের।

এরপর চতুর্থ উইকেটে জুটি গড়েন হাশমতউল্লাহ ও আসগর আফগান। বিপর্যয় আর বাড়তে না দিয়ে স্কোরবোর্ডে ২ উইকেটে ১৫৭ রান জমা করে দ্বিতীয় সেশনের খেলা শেষ করেন তারা। চা পানের বিরতির পর মাঠে ফিরে ভাঙ্গে এ জুটি। ১৬ রান করা আসগরকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান আল-আমিন। এর কিছুক্ষণ পর হাশমতউল্লাহকেও সাজঘরের পথ ধরান তিনি এতে করে চতুর্থ উইকেটের পতন ঘটে আফগানদের। এ প্রতিবেদন লেখার সময় ৬৫ ওভার শেষে আফগানদের সংগ্রহ ৪ উইকেটে ১৮৩ রান।

উল্লেখ্য, প্রস্তুতি ম্যাচের জন্য অভিজ্ঞ আর নতুনদের মিশেলে বিসিবি একাদশ সাজিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্বাগতিক দলের নেতৃত্বের ভার দেওয়া হয়েছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের কাঁধে। টসের মুহূর্তে দুই অধিনায়ক রশিদ খান ও নুরুল হাসান সোহান। আফগানদের বিপক্ষে টেস্ট দলে সুযোগ পেয়েছেন এমন কোনো ক্রিকেটারকে রাখা হয়নি দলে। অভিজ্ঞদের মধ্যে প্রস্তুতি ম্যাচের বিসিবি একাদশে রয়েছেন নাঈম ইসলাম, এনামুল হক বিজয়, ফজলে মাহমুদ রাব্বিরা।

প্রসঙ্গত, প্রস্তুতি ম্যাচে স্কোয়াডের সকল ক্রিকেটারের সামনেই সুযোগ থাকবে নিজেদের প্রস্তুতি ঝালিয়ে নেওয়ার। তবে প্রত্যেক দলের হয়ে ব্যাট করার সুযোগ পাবেন নির্দিষ্ট ১১ জন ক্রিকেটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here