হুয়াওয়ে স্মার্টফোন : চলতি বছর সরবরাহ কমবে এক-চতুর্থাংশ

0
20

খবর৭১ঃ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্যযুদ্ধ নতুন নয়। তবে চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর স্মার্টফোন বাজারে বেশ খানিকটা হেরফেরের আশঙ্কা করছেন বাজার বিশ্লেষকেরা। চলতি বছরের শেষ নাগাদ হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি প্রায় এক-চতুর্থাংশ কমে যেতে পারে। এমনকি প্রতিষ্ঠানটি এর আন্তর্জাতিক বাজারও সম্পূর্ণভাবে হারাতে পারে। বিষয়টি উঠে এসেছে ফিউবন রিসার্চ এবং স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের গবেষণায়।

স্মার্টফোন উৎপাদনের সংখ্যার দিক থেকে বিশ্বে হুয়াওয়ের অবস্থান দ্বিতীয়। কিন্তু এই দুই গবেষণা প্রতিষ্ঠানের ভাষ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা যদি চলতে থাকে তাহলে ২০১৯ সালে প্রতিষ্ঠানটির বিক্রি ৪ থেকে ২৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

চীনের সঙ্গে বাণিজ্যিক দ্বন্দ্বের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ হুয়াওয়ের ওপর সেবা গ্রহণ এবং পণ্য ক্রয়ে নিষেধাজ্ঞা জারি করে গত সপ্তাহে। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২৫ শতাংশ পণ্য ও সেবা ঘাটতি দেখা দেবে। তবে বড় যে সমস্যাটি দেখা দিয়েছে তা হলো, গুগল এবং সফটব্যাংক গ্রুপের মাইক্রো-চিপ নির্মাতা এআরএম তাদের সেবা বন্ধ করে দেবে। স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের এক পরিচালক লিনডা সুই বলেন, হুয়াওয়ে যদি গুগলের সেবা না পায়, তাহলে আগামী বছর এটি ইউরোপীয় স্মার্টফোনের বাজার হারাবে। তবে চীনের বিশাল বাজারকে কেন্দ্র করে টিকে থাকতে পারবে।

ফিউবন রিসার্চ হুয়াওয়ে সম্পর্কে পূর্বাভাস দিয়েছিল এ বছর ২৫ কোটি ৮০ লাখ ইউনিট স্মার্টফোন উৎপাদন করবে। কিন্তু বর্তমান খারাপ অবস্থার কারণে তারা ধারণা করছে তা কমে ২০ কোটিতে নেমে আসতে পারে। সূত্র: রয়টার্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here