নারী ধূমপায়ীদের তালিকায় শীর্ষে বাংলাদেশ

0
28

খবর৭১; তামাকজাত যেকোনও দ্রব্য ব্যবহারের মধ্যেই এক ধরনের আসক্তি থাকে। কিন্তু আসক্তির চেয়েও বড় হয়ে সামনে এসেছে ফ্যাশন। নিজেকে ফ্যাশনেবল হিসেবে জাহির করতেই পুরুষদের পাশাপাশি মেয়েরাও অভ্যস্ত হচ্ছে ধূমপানে। অনেকেই আবার পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে নিজেকে পুরুষের সমকক্ষ হিসেবে প্রমাণ করতেও এই ক্ষতিকর পন্থাটি বেছে নেন। বিশেষত বাংলাদেশের মেয়েরা গত ১০-১৫ বছর ধরে এই ধূমপানের দিকে ব্যাপক হারে ঝুকেছে।

এশিয়ার দেশগুলোর মধ্যে ধূমপানের হার বাংলাদেশে সবচেয়ে বেশি। এখানকার পুরুষদের মধ্যে ধূমপান করেন না এমন সংখ্যা কম। বলা যায় হাতে গোণা। কিন্তু শুধু যে পুরুষ তাই নয়, বাংলাদেশে নারীরাও ধূমপানে অভ্যস্ত হচ্ছে।

বর্তমানে নারী ধূমপায়ীদের তালিকায় বিশ্বে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বে নারী ধূমপায়ীদের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ক্রোয়েশিয়া। উল্লেখযোগ্য সংখ্যক নারী ধূমপায়ীর দেখা মিলেছে পোল্যান্ড ও রোমানিয়ায়ও।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র ধূমপানের কারণে ক্রোয়েশিয়ায় প্রতিবছর ৩ হাজার মানুষের প্রাণহানি ঘটে। বিশ্বে ২২টি শীর্ষ ধূমপায়ী দেশের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে ক্রোয়েশিয়া। এরপরেই পোল্যান্ড ও রোমানিয়ার অবস্থান।

ক্রোয়েশিয়া ইন্সটিটিউট অব পাবলিক হেলথের প্রতিবেদনে বলা হয়েছে, ১৫ বছরের ঊর্ধ্বে অন্তত ৩১ শতাংশ নাগরিক ধূমপায়ী ক্রোয়েশিয়ায়। প্রত্যেকের প্রতিদিন গড়ে ১৬টি সিগারেট লাগে। এজন্য দেশটিতে প্রতিমাসে মাথাপিছু খরচ হয় ৭০ ইউরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here