আলমাস সুপার শপসহ ২১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআই’র মামলা

0
361

খবর ৭১ঃ

বিএসটিআই’র অনুমোদনহীন কসমেটিকস, জুস ও শিশুখ্যাদ্য বিক্রয় করার আলমাস সুপার শপসহ ২১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে জাতীয় মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। আজ বৃহস্পতিবার রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে এসব মামলা দায়ের করা হয়। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন আইন, ২০১৮ অমান্য করে লাইসেন্স ব্যতীত ফার্মান্টেড মিল্ক (দই) বিক্রয়/বিতরণ করায় রাজধানীর খিলগাঁওয়ে আদি বিক্রমপুর সুইটস এন্ড বেকারি, সবুজবাগের হিমেল ডেইরি ফার্ম ও বিউটি ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরি এবং সরিষার তেলের লাইসেন্স গ্রহণ না করায় নরসিংদীর এ.আর এগ্রোফুড প্রোডাক্টস লিমিটেডের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।

র‌্যাবের সহযোগিতায় ঢাকার কামরাঙ্গির চর এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে নামবিহীন একটি সফট ড্রিকংস পাউডার এবং একটি আইসললি ও চাটনি উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সিলগালা এবং যাবতীয় মালামাল জব্দ করা হয়। এছাড়া ঢাকা মেট্রোপলিটন পুলিশের সহযোগিতায় নিউ মাকের্টে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেয়াদোত্তীর্ণ খেজুর ও ফুড কালার বিক্রয় করার অপরাধে আল্লাহর দান স্টোর এবং সিরাজের ফলের দোকানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অধিক মূল্যে পণ্য বিক্রয় করায় নিউ মার্কেটের আমিরের সবজির দোকানকে পাঁচ হাজার টাকা এবং পোড়া তেলে ইফতার সামগ্রি তৈরি করায় নিউ বেইলি রোডের মীম বেককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া ওজন ও পরিমাপ মানদ- আইন, ২০১৮ লঙ্ঘন করে কাপড় পরিমাপে মিটারের পরিবর্তে গজকাঠি ব্যবহার করায় এলিফ্যান্ট রোডের সোনালী বেডিং হাউস, ক্যাশমেমোতে ইঞ্চির ব্যবহার করায় মেসার্স কেরি হোম ও মেসার্স হাসিনা ফেব্রিকস এবং মাংসের প্যাকেটে পণ্যের পরিচিতি, নাম,ওজন,মূল্য বাংলায় উল্লেখ না থাকায় ধানমন্ডীর মেসার্স দেশি মিট, ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় ধানমন্ডীর মেসার্স গ্লোরিয়া জিন্স কফিজের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

বিএসটিআই’র লাইসেন্সবিহীন ক্লে-ব্রিকস উৎপাদন করায় লক্ষীপুরের রাহুল রাতুন ব্রিকস ম্যানুঃ এবং নোবাইদ ব্রিকস ম্যানুঃ-এর বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়।

ওজনযন্ত্র সঠিক না থাকায় খুলনায় বয়রা বাজার এলাকার পাবনা মিস্টি ঘর ও সাতক্ষীরা ঘোষ ডেয়ারির বিরুদ্ধে মামলা করা হয়। পাবনার ইশ^রদিতে পাবনা দই ঘরকে লাইসেন্স না গ্রহণ করার অপরাধে মামলা দায়ের করা হয়। সিলেটের কালিঘাট এলাকায় আলী স্টোর এবং বেনু স্টোরকে ওজন যন্ত্রে ভেরিফিকেশন সনদ না থাকায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

বরিশালের নতুর বাজারের নিউ আলাউদ্দিন সুইটসকে লাইসেন্সবিহীন বেকারি পণ্য বিক্রির অপরাধে মামলা দায়ের করা হয়। কুমিল্লার কান্দিরপারের কুমিল্লা মিস্টি ভান্ডার এবং ঝাউতলা এলাকার মেসার্স দাওয়াত রেস্টুরেন্টেেক লাইসেন্সবিহীন দই বিক্রি করার অপরাধে মামলা করা হয়। কান্দিরপারের ভগবতী প্যারা ভান্ডারকে ওজন যন্ত্রে ভেরিফিকেশন সনদ না থাকায় মামলা দায়ের করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here