জঙ্গিদের প্রশিক্ষণ নেয়া বাড়িটি খুঁজে পেয়েছে শ্রীলঙ্কা পুলিশ

0
349

খবর৭১ঃ শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে সিরিজ বোমা হামলাকারী জঙ্গিরা যেখানে প্রশিক্ষণ নিয়েছেন সেই স্থানটির সন্ধান পেয়েছে দেশটির পুলিশ।

শ্রীলঙ্কার পুলিশের দাবি, দেশটির পূর্বাঞ্চলীয় শহর কাত্তানকুডির নিম্নবিত্তদের একটি এলাকায় ১০ একরের একটি ঘাঁটি বানিয়ে গুলি ছোড়া ও বোমা বানানোর প্রশিক্ষণ নিতো হামলাকারীরা।

গতকাল রবিবারের অভিযানে এই শিবিরটির একপাশের দেয়ালে বুলেটের গর্ত দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

গত ২১ এপ্রিল সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল ও দুটি স্থাপনায় সংঘবদ্ধ সিরিজ বোমা হামলায় অন্তত ২৫৩ জনেরও বেশি লোকের প্রাণহানি হয়। আহত হন আরও অন্তত ৫ শতাধিক লোক। নিহতদের মধ্যে দুই বাংলাদেশিসহ অন্তত ৩৮ জন বিদেশি নাগরিক রয়েছেন। এর পরই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ।

পুলিশ বলছে, এই কাত্তানকুডিতেই ইস্টার হামলার সন্দেহভাজন প্রধান জাহরান হাশিমের বাড়ি।

রয়টার্সের খবরে বলা হয়েছে, খুঁজে পাওয়া ওই প্রশিক্ষণ শিবিরটি লম্বা, বালুময়। শিবিরটিতে পাকা চারতলা একটি ওয়াচটাওয়ার, পাশাপাশি আম, নারিকেল গাছ, মুরগির খাঁচা ও ছাগল পালার ছাউনি চোখে পড়েছে।

জঙ্গিরা এলাকার লোকদের চোখে বাড়িটিতে স্বাভাবিক দেখানোর কৌশল হিসেবেই বাড়িটিকেজ খামারের রূপ দিয়েছিল। অথচ সেখানেই তারা সন্ত্রাসবাদের চর্চা করতো।

পুলিশের অভিযানে ওই বাড়িটি থেকে অনেকগুলো লম্বা টিউব পাওয়া গেছে। যেগুলো সাধারণত বোমা রাখার জন্য ব্যবহার করা হয় বলে ধারণা পুলিশের। এরইমধ্যে ওই বাড়ির দুই ভূমি মালিককে গ্রেফতার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here