সংস্কারপন্থী জামায়াতের নতুন দল ঘোষণা

0
753

খবর ৭১ঃ নতুন দল গঠন করছেন জামায়াতের সংস্কারপন্থী নেতারা।এটিকে আপাতত তারা নতুন রাজনৈতিক দল নয় বরং ‘উদ্যোগ’ হিসেবে অভিহিত করতে চাইছে।আগামীকাল শনিবার ঢাকায় আনুষ্ঠানিকভাবে সেই রাজনৈতিক ‘উদ্যোগে’র আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। এ জন্য একটি ঘোষণাপত্রও চূড়ান্ত করেছেন তাঁরা। সংস্কারপন্থী নেতাদের সঙ্গে কথা বলে এসব জানা গেছে।

আগামীকালের ঘোষণার পর  আগাম তিন মাসের মধ্যে দলের গঠনতন্ত্র, ইশতেহার চূড়ান্ত করে রাজনীতিতে সোচ্চার হওয়ার পরিকল্পনা তাদের। 

তবে সংস্কারপন্থীদের এই উদ্যোগে মূল দলের বা ছাত্রশিবিরের কেউ যাতে শামিল না হয়, সে জন্য কেন্দ্রীয় নেতারা নজরদারি বাড়িয়েছেন।
সংস্কারপন্থী ও বহিষ্কৃত জামায়াতে ইসলামী নেতা মজিবুর রহমান মঞ্জু আজ নতুন একটি রাজনৈতিক দলের ঘোষণা দিলেন ।

শনিবার দুপুরে রাজধানীর বিজয়নগরে হোটেল ৭১ এর হলরুমে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।
এ সময় মঞ্জু বলেন, আমরা যে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি তা হবে ধর্ম, জাতি, লিঙ্গ, নির্বিশেষে সবার জন্য গ্রহণযোগ্য, উন্মুক্ত একটি প্লাটফর্ম। এর সঙ্গে জামায়াতের ইসলামির কোনো সম্পর্ক নেই।

৬ পাতার লিখিত বক্তব্যে তিনি দেশের বর্তমান পরিস্থিতি, স্বাধীনতাযুদ্ধে জামায়াতের ভুল ও দেশের অর্থনৈতিক উন্নতি, সমতা এবং কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলেন।

মঞ্জু বলেন, যারা আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হবেন কিংবা চিন্তা ও কর্মপন্থায় ঐক্যমত পোষণ করবেন তাদের সবাইকে নিয়ে এই উদ্যোগের মধ্য দিয়ে আমরা নতুন একটি রাজনৈতিক দল গড়ে তুলবো। সে লক্ষ্যে আজ থেকে কাজ শুরু হলো।

ব্যারিস্টার আব্দুর রাজ্জাক এর সঙ্গে যুক্ত কিনা জানতে চাইলে তিনি বলেন, না তিনি যুক্ত নন, তবে অনেকের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে।

জামায়াত ভেঙে নতুন দল কিনা জানতে চাইলে মঞ্জু বলেন, এখানে শুধু জামায়াত নয়, সব মতের, সব ধর্মের মানুষকে আহ্বান জানানো হয়েছে। তবে এই দলের সঙ্গে জামায়াতের কোনো সম্পর্ক থাকবে না।

জামায়াতের স্বাধীনতা বিরোধিতার জন্য ক্ষমা চাওয়া উচিৎ এমন প্রশ্নের জবাবে মঞ্জু বলেন, যাদের ছেড়ে এসেছি তাদের নিয়ে কিছু বলতে চাই না।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খুব শিগগিরই দলের নামসহ কাজ শুরু হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মেজর অব. আবদুল ওহাব মিনার, অ্যাডভোকেট তাজুল ইসলাম, মাওলানা আবদুল কাদের, সালাউদ্দিন আহমেদ, ব্যারিস্টার জুবায়ের আহমেদ ভূইয়া, মাওলানা তাজুল ইসলাম, গোলাম ফারুক, গৌতম দাস, ড. কামাল উদ্দিন, মোস্তফা নূর, নাজমুল হুদা অপু প্রমুখ।

উল্লেখ্য, জামায়াত বিলুপ্ত করে নতুন দল গঠনের পরামর্শ দিয়ে ১৫ ফেব্রুয়ারি পদত্যাগ করেন দলটির সহকারী সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালনকারী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

ওই দিনই জামায়াত থেকে বহিষ্কৃত হন শিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু।

তিনি চট্টগ্রাম কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েরও সভাপতি ছিলেন। জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরারও সদস্য ছিলেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here