আফিম চাষিদের অতিষ্ঠ করে তুলেছে টিয়াপাখি

0
20

খবর৭১:আফিম চাষিদের অতিষ্ঠ করে তুলেছে টিয়াপাখি। ‘মাদকাসক্ত’ এসব পাখি ফসলের ব্যাপক ক্ষতি করছে বলে অভিযোগ করেছেন ভারতের মধ্য প্রদেশের আফিম চাষিরা। অনাবৃষ্টির মৌসুমের পর টিয়া পাখিদের এমন দৌরাত্মে ফলনের ওপর প্রভাব পড়ছে।

পাখিদেরকে লাউডস্পিকার বাজিয়ে ভয় দেখিয়ে নিবৃত্ত করা চেষ্টা বিফলে গেছে বলে জানিয়েছেন ওই এলাকার কৃষকরা। তারা বলেন, কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো সাহায্যই করেনি। টিয়াপাখির জন্য এ মৌসুমে কৃষকদের বিপুল পরিমাণ ক্ষতিও হতে পারে বলে সতর্ক করেছে তারা।

এশিয়ান নেটওয়ার্ক নিউজের ভিডিও টুইটে দেখা যায়, কয়েকটি পাখি একটি পপি ফুল মুখে নিয়ে উড়ে যাচ্ছে। এই কৃষকরা ওষুধ তৈরিকারী একটি প্রতিষ্ঠানের কাছে তাদের ফসল সরবরাহ করে এবং তাদের আফিম চাষের লাইসেন্সও রয়েছে।

নন্দকিশোর নামে এক কৃষক এনডিটিভিকে জানান, তীব্র শব্দ করে বা মশাল জ্বালিয়েও পাখিদের তাড়িয়ে দেয়া সম্ভব হয়নি। তিনি বলেন, ‘একটি পপি ফুল থেকে ২০-২৫ গ্রাম আফিম হয়। কিন্তু বড় এক দল টিয়া পাখি দিনে ৩০-৪০ বার এসব গাছ থেকে ফুল খেয়ে যায় এবং কোনো কোনো পাখি পপি ফুলের কলিও নিয়ে যায়।

তিনি আরও বলেন, ‘কেউ আমাদের অভিযোগ শুনছে না। এই ক্ষতিপূরণ কে দেবে? মান্দসাওরের হর্টিকালচার কলেজের আর এস চুন্দাওয়া জানান, এই আফিম পাখিগুলোকে তাৎক্ষণিক শক্তি দেয়। ঠিক যেমনটি মানুষের ক্ষেত্রে ঘটে চা বা কফি খাওয়ার পর।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here