টি-টোয়েন্টির সেরা অলরাউন্ডারে ২ বাংলাদেশি

0
76

খবর ৭১: টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যক্তিগত পারফরমেন্সের নতুন র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। সোমবার প্রকাশ করা এই তালিকায় অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া-ভারত সিরিজ দুটির প্রভাব পড়েছে দৃশ্যমানভাবে।
বোলারদের তালিকায় প্রথমবারের মত শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন ভারতীয় ক্রিকেটার কূলদ্বীপ যাদব ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার অ্যাডাম জাম্পা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো করার সুবাদে ২০ ধাপ উত্থান ঘটে তৃতীয় স্থানে থাকা কূলদ্বীপ যাদবের। আর ১৭ ধাপ এগিয়ে অ্যাডাম জাম্পার রয়েছেন তালিকার পঞ্চম স্থানে।

এদিকে ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়েও এসেছে পরিবর্তন। শীর্ষে যথারীতি পাকিস্তানি বাবর আযম থাকলেও এক ধাপ উত্থানে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার কলিন মুনরো, যার ফলে এক ধাপ অবনমন ঘটেছে অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চের। এক ধাপ উত্থানে পাকিস্তানের ফখর জামান পঞ্চম থেকে চতুর্থ স্থানে এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল ষষ্ঠ থেকে সেরা পাঁচে উঠে এসেছেন।

বোলার ও ব্যাটসম্যানদের শীর্ষ ৫ জনের তালিকায় কোনো বাংলাদেশির নাম না থাকলেও শীর্ষ অলরাউন্ডারের তালিকায় রয়েছেন দুই টাইগার।

যথারীতি শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল, তার পরের অবস্থানে আফগানিস্তানের মোহাম্মদ নবী। বাংলাদেশি ক্রিকেটার সাকিব আল হাসান রয়েছেন তৃতীয় স্থানে। শীর্ষ তিন অলরাউন্ডারের সবার রেটিং পয়েন্টই ৩০০-র উপরে। তালিকার শীর্ষ পাঁচে রয়েছেন আরও এক বাংলাদেশি। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার জেপি ডুমিনির পর সমান রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান ভাগাভাগি করেছেন বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ও শ্রীলঙ্কার থিসারা পেরেরা।

এক নজরে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচ-

বিশ্বের সেরা পাঁচ টি-টোয়েন্টি ব্যাটসম্যান

১. বাবর আযম

২. কলিন মুনরো

৩. অ্যারন ফিঞ্চ

৪. ফখর জামান

৫. গ্লেন ম্যাক্সওয়েল

বিশ্বের সেরা পাঁচ টি-টোয়েন্টি বোলার

১. রশিদ খান

২. শাদাব খান

৩. কূলদ্বীপ যাদব

৪. আদিল রশিদ

৫. অ্যাডাম জাম্পা

বিশ্বের সেরা পাঁচ টি-টোয়েন্টি অলরাউন্ডার

১. গ্লেন ম্যাক্সওয়েল

২. মোহাম্মদ নবী

৩. সাকিব আল হাসান

৪. জেপি ডুমিনি

৫. মাহমুদউল্লাহ রিয়াদ ও থিসারা পেরেরা

এক নজরে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ পাঁচ বাংলাদেশি ব্যাটসম্যান

২৫. সাব্বির রহমান- ৫৫১ পয়েন্টস

৩৫. মাহমদুউল্লাহ- ৫২১ পয়েন্টস

৩৬. তামিম ইকবাল- ৫১৩ পয়েন্টস

৪৩. সৌম্য সরকার- ৫৯১ পয়েন্টস

৪৪. সাকিব আল হাসান- ৫৯০ পয়েন্টস
খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here