সৈয়দপুরে মা ও শিশুর মৃত্যু রোধে ল্যাম্ব শো-প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

0
399

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধিঃ
মা ও শিশুর মৃত্যু রোধে করণীয় বিষয়ে কর্মসূচি অবহিতকরণ শীর্ষক কর্মশালা সৈয়দপুরে অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে বেসরকারি প্রতিষ্ঠান ল্যাম্বের স্ট্রেনদিনিং হেলথ আউটকাম ওম্যান এ্যান্ড চিলড্রেন (শো) প্রকল্প ওই কর্মশালার আয়োজন করে।
প্লান ইন্টারন্যাশনালের সহযোগিতায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার। এতে স্বাগত বক্তব্য বলেন সাপ্তাহিক আলাপন পত্রিকার সম্পাদক আমিনুল হক। কর্মশালায় ল্যাম্বের শো প্রকল্প সম্পর্কে প্রজেক্টরের মাধ্যমে সার্বিক প্রতিবেদন উপস্থাপন করেন প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কমিউনিকেশন্স স্পেশালিস্ট বিপ্লবী রাণী দে রায়। এতে মা ও শিশু মৃত্যুরোধে ল্যাম্বের ‘শো’ প্রকল্পের কার্যক্রম এবং সেবা প্রদানের তথ্য উপস্থাপন করে সচেতনতা বিষয়ে বক্তব্য বলেন শো-প্রকল্পের টেকনিক্যাল কো-অর্ডিনেটর জুলিয়া আখতার চৌধুরী, ফিল্ড কো-অর্ডিনেটর কেয়া রাণী দাস। উপস্থাপনায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা, অংশগ্রহণকারী, মূল কার্যক্রম, অর্জন ও সফলতার বিষয়টি তুলে ধরা হয়।
এতে বলা হয় শো-প্রকল্প নীলফামারী জেলার মোট ৫৯টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান করছে। প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে ২ জন করে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ সিএসবিএ রয়েছেন যারা ২৪/৭ দিন এই স্বাস্থ্যকেন্দ্রে অবস্থান করে নিরাপদ প্রসব নিশ্চিত করার জন্য কাজ করছে। এছাড়াও গ্রাম পর্যায়ে নিরাপদ প্রসব সম্পর্কে সচেতন করার জন্য প্রতি ৭০০ থেকে ৮০০ পরিবারের জন্য একজন করে স্বাস্থ্য কর্মী রয়েছে। ২০১৬ সাল থেকে শো প্রকল্প সৈয়দপুর উপজেলায় মা ও শিশু মৃত্যু রোধে কাজ করে আসছে।
এতে প্রশ্ন উত্তর পর্বে অংশ নেন সাংবাদিক সাকির হোসেন বাদল, আবু বিন আজাদ, ওবায়দুল ইসলাম, জাহিদুল ইসলাম জাহিদ, পি.কে সাইদুল ইসলাম প্রমুখ। কর্মশালায় সৈয়দপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার অতিথিসহ প্লান ও ল্যাম্বা শো প্রকল্পের কর্মকর্তারা অংশ নেন।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here