আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

0
51

খবর৭১ঃ ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী হয়ে যারা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে চান তাদের কাছে ফরম বিক্রি শুরু করেছে দলটি। শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে শুরু হয় এই কার্যক্রম। শেখ হাসিনার পক্ষে মনোনয়ন সংগ্রহ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও গোপালগঞ্জ-কোটালিপাড়ার নেতারা।

প্রধানমন্ত্রীর পক্ষে দুটি মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। একটি গোপালগঞ্জ-৩ আসনের এবং অন্যটি পীরগঞ্জ। টুঙ্গিপাড়া প্রধানমন্ত্রীর পৈতৃক বাড়ি এবং পরীগঞ্জ তার শ্বশুরবাড়ি।

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর পক্ষেও মনোনয়ন ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় জাতীয় সংসদের চীপ হুইপ আ স ম ফিরোজও সঙ্গে ছিলেন। এরপর নোয়াখালি-৫ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করেন ওবায়দুল কাদের।

শুক্রবার সকাল ১০টা থেকে মনোনয়নে আগ্রহী প্রার্থীরা আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ের নতুন ভবন থেকে মনোনয়নপত্র কিনতে পারছেন।
আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, গতবা‌রের চে‌য়ে পাঁচ হাজার টাকা বা‌ড়ি‌য়ে এবা‌র প্রতি‌ ফ‌রমের দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৩০ হাজার টাকা।

মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়ার জন্য নির্বাচনী কার্যালয়ে সব প্রস্ততি নেয়া হয়েছে। মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেয়ার জন্য অফিস নতুন করে সাজানো হয়েছে।

শেষ মুহূর্তের প্রস্তুতি পরিদর্শন করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। এ সময় সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপনসহ কয়েকজন নেতা তার সঙ্গে ছিলেন।

মনোনয়নপত্র বিক্রির আগে প্রস্তুতি পরিদর্শন করতে এসে হানিফ বলেন, ‘নির্বাচনের ব্যাপারে আমাদের সব প্রস্তুতি শেষ। আসন্ন নির্বাচনের সময়সূচি ঘোষণার একদিন পর আমরা মনোনয়নপত্র বিক্রি শুরু করছি।’

হানিফ বলেন, ‘আমাদের দলের প্রধান শেখ হাসিনা ইতিমধ্যে বিভিন্ন সূত্র ও মাধ্যম থেকে আগামী নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছেন। দলের মনোনয়ন তাদের জনপ্রিয়তার ভিত্তিতে দেয়া হবে।

সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, দলের নির্বাচন প্রস্তুতি প্রায় সম্পন্ন। ইতিমধ্যে নির্বাচনী স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। যারা নির্বাচনী কর্মকা- পর্যবেক্ষণ করবেন। কমিটিতে সদস্য রাখা হয়েছে ১৫০ জন।

মনোনয়নপত্র বিক্রি শেষে ১১ নভেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের সংসদীয় বোর্ডের সভা হবে। সেখানে দলের মনোনয়ন বোর্ড প্রার্থিতা চূড়ান্ত হতে পারে।

২৩ ডিসেম্বর ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। ঘোষিত তফসিল মনোনয়পত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর। যাচাই-বাছাই ২২ নভেম্বর, প্রত্যাহার ২৯ নভেম্বর।

২০১৪ সালে নির্বাচন বর্জন করা বিএনপিসহ বিরোধী দলগুলো এবার শেষ পর্যন্ত ভোটে আসবে সেটা ধরে নিয়ে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। টানা তৃতীয়বারের মতো জয়ের টার্গেট নিয়ে এগোচ্ছে দলটি। এজন্য নির্বাচনী কার্যক্রমও সবার আগে শুরু করতে যাচ্ছে ক্ষমতাসীন দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here