বিএনপি নেতা আমিনুল জামিনে মুক্ত

0
297

খবর ৭১: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ইংরেজি শেখা নিষিদ্ধ করেছে ইরান সরকার। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয় ইরানের একজন জ্যেষ্ঠ শিক্ষাকর্মকর্তা জানিয়েছেন, সেখানকার ধর্মীয় নেতা সতর্ক করে দেওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বয়সের শুরুতে ইংরেজি শিখলে শিশুদের মাঝে পশ্চিমা সংস্কৃতির আগ্রাসনের পথ খুলে যাবে তাই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি শিক্ষকদের উদ্দেশে বলেছেন, এ সিদ্ধান্ত বিদেশি ভাষা শেখার বিরোধী নয়। কিন্তু প্রাথমিক শিক্ষার্থীদের ইংরেজি শেখার মাধ্যমে শিশু, তরুণ ও যুবকদের বিদেশি সংস্কৃতি গ্রাস করছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় এই নেতার সুরে সুর মিলিয়ে দেশটির উচ্চশিক্ষা পরিষদের প্রধান মেহেদী নাভিদ আধম শনিবার একটি টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে বলেন, সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্যক্রমে ইংরেজি শেখা আইন ও নীতিমালার বিরোধী।

তিনি আরো বলেন, এটি ভাবার কারণ এই যে, প্রাথমিক শিক্ষা ইরানি সংস্কৃতি ধারণের প্রথম ভিত্তি। একই কারণে পাঠ্যক্রমবহির্ভূত বই থেকেও ইংরেজি বাদ দেওয়া হতে পারে।

উল্লেখ্য, ইরানে সাধারণত মাধ্যমিক বিদ্যালয় থেকে ইংরেজি শেখানো শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here