রোহিঙ্গাদের প্রত্যাবাসনে এশিয়ার দেশগুলোকে কাজ করার আহ্বান: পররাষ্ট্রমন্ত্রী

0
655

খবর৭১ঃ রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আসিয়ানের (দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট) সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। থাইল্যান্ডের ব্যাংককে আসিয়ানের ২৬তম আঞ্চলিক ফোরামে শুক্রবার দেয়া বক্তব্যে তিনি এ সহযোগিতা চান বলে এক বিবৃতিতে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিন ভারতের পররাষ্ট্রমন্ত্রীসহ চার দেশের পররাষ্ট্রন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করেন মোমেন। ১০ দেশের ওই জোটের এ সম্মেলনে ২৬টি দেশের পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিনিধিরা অংশ নিয়েছেন। খবর বাসসের।

এর মধ্যে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা রয়েছেন। সম্মেলনের প্রথম দিন দেয়া বক্তব্যে মোমেন বলেন, অনেক দিন ধরেই রোহিঙ্গা সংকট অমীমাংসিত রয়ে গেছে।

এর ফলে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার ক্ষেত্রে ঝুঁকি বাড়ছে। তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় আসিয়ানসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে সক্রিয়ভাবে অংশ নিতে হবে। বাংলাদেশ আশ্রিত রোহিঙ্গাদের ভার দীর্ঘ সময় ধরে বইতে পারবে না।

ফোরামে জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা রোহিঙ্গা প্রত্যাবাসনে নিরাপদ পরিবেশ সৃষ্টিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

আসিয়ানের সংশ্লিষ্টতা ছাড়াও রোহিঙ্গা নির্যাতনের দায়ীদের বিচারের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্র, কানাডা ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। ফোরামের বাইরে পররাষ্ট্রমন্ত্রী মোমেন কানাডা, ভারত, শ্রীলংকা ও ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন।

সেখানেও তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে চাপ দেয়ার আহ্বান জানান। এদিকে মোমেনের সঙ্গে বৈঠক ও বাংলাদেশে আসন্ন সফরের কথা জানিয়ে টুইট করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here