২০৩৪ সালের আগেই ট্রিলিয়ন ডলারের বাজেট: অর্থমন্ত্রী

0
412

আগামী ২০৩৪ সালের মধ্যে বাংলাদেশের জাতীয় বাজেট এক ট্রিলিয়ন ডলারে উন্নীত হবে বলে আশা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তার আশা পূরণ হলে আর ১৫ বছরের মধ্যে জাতীয় বাজেট এবারের ১৭ গুণ হবে।

বৃহস্পতিবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আয়োজিত দুদিন ব্যাপী ‘গুড প্রজেক্ট ইমপ্লিমেন্টেশন ফোরাম’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী তার উচ্চাশা প্রকাশ করেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থনীতি নিয়ে গত দশ বছরে যা বলেছি কোনটি কম হয়নি। এটি আমার স্বপ্ন। এ দেশে এক ট্রিলিয়ন ডলারের বাজেট পেশ করা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে ওই অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, গত দশ বছরে বিশ্বের ১৭টি দেশকে টপকে বাংলাদেশ অর্থনৈতিক দিক থেকে ৩৭তম অবস্থান নিয়েছে। আগামী ২০৩০ সালে বিশ্বের চর্তুথ বৃহত্তম অর্থনীতির দেশ হবে বাংলাদেশ।

প্রসঙ্গত, দাতাসংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আর্থিক সহায়তা বাস্তবায়নাধীন প্রকল্পের মূল্যায়ন নিয়ে দুদিনব্যাপী এ ফোরামের সম্মলেন শুরু হয় বুধবার। সেখানে বাংলাদেশের বাইরে ভারত, নেপাল, ভুটান, শ্রীলকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পরিচালকগণও অংশগ্রহণ করেন।

দুদিনব্যাপী এই সম্মেলন শেষে বাংলাদেশে এডিবির অর্থায়নে বাস্তবায়নকৃত প্রকল্পগুলোর মধ্য থেকে বিভিন্ন ক্যাটাগরিতে প্রকল্প পরিচালকদের পুরস্কার দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here