বিমান টিকিটে কর বসাচ্ছে ফ্রান্স

0
445

খবর৭১ঃ সার্চ জায়ান্ট গুগল, জনপ্রিয় সোস্যাল মিডিয়া ফেসবুক ও ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের মতো বৃহৎ কোম্পানির আয়ের ওপর করারোপের সিদ্ধান্তের পর এবার বিমানের টিকিটের ওপর কর বসাচ্ছে ফ্রান্স।

আগামী বছর থেকে ফ্রান্স থেকে ছেড়ে যাওয়া বিমানের কাটা টিকিটের ওপর যাত্রীদের এ কর দিতে হবে, তবে ফ্রান্সে নামা ফ্লাইটের ক্ষেত্রে এ কর প্রযোজ্য নয়।

নতুন এ পরিকল্পনা অনুযায়ী, ফ্রান্স ও ইউরোপের ভেতর চলা ফ্লাইটগুলোর ইকোনমি শ্রেণির যাত্রীদের প্রতি টিকিটে দেড় ইউরো এবং বিজনেস ক্লাসের যাত্রীদের নয় ইউরো সবুজ কর দিতে হবে। অন্যদিকে ইউরোপের বাইরে চলাচলকারী ফ্লাইটের ইকোনমি শ্রেণির যাত্রীদের প্রতি টিকিটে তিন ইউরো ও বিজনেস ক্লাসের জন্য সর্বোচ্চ ১৮ ইউরো কর আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছ।

এ ক্ষেত্র থেকে বছরে ১৮০ মিলিয়ন ইউরো আয় হবে বলে আশা করছেন ফ্রান্সের পরিবহনমন্ত্রী এলিজাবেথ বর্ন।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এই কর থেকে যে অর্থ আয় হবে তা পরিবেশবান্ধব পরিবহন চালুর কাজে ব্যয় করবে ফ্রান্স সরকার।

এয়ার ফ্রান্স সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলছে, এর ফলে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে তারা।

টিকিটে কর না বসিয়ে বরং নতুন পরিবেশবান্ধব বিমান ক্রয়ে বিনিয়োগ করা প্রয়োজন ছিল বলে উল্লেখ করেছে এয়ারলাইন্স কর্তৃপক্ষ।
আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা বা আইএটিএ’ও টিকিটে কর বসানোর সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। এই ধরনের পদক্ষেপ ‘কার্যকরী’ কিনা সে বিষয় সংশয় প্রকাশ করেছে সংস্থাটি। তারা বলছে, এমন কর বসিয়ে কার্বন ডাই-অক্সাইড নির্গমন কমানো গেছে বলে প্রমাণ দিতে পারেনি কোনো সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here