ঢাবিতে নির্মিত হচ্ছে ১৫ তলাবিশিষ্ট ‘জয় বাংলা’ হল

0
612

খবর৭১ঃ ১৯২১ সালে ১২টি বিভাগ, তিনটি অনুষদ, তিনটি হল ও ৮৭৭ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। সময়ের পরিক্রমায় শিক্ষার্থী সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৪০ হাজারে। কিন্তু সেভাবে বাড়েনি হল সংখ্যা। যার করণে ছাত্রদের আবাসন সমস্যা দিন দিন প্রকট আকার ধারণ করেছে। শিক্ষার্থীদের সমস্যা কিছুটা লাঘবের জন্য বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় একটি করে ছাত্র ও ছাত্রী হল নির্মাণ করার সিদ্ধান্ত হয়েছে। ছাত্র হলটির নাম হবে জয়বাংলা

প্রতিষ্ঠার ৯৮ বছরে পদার্পণ করলেও এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে রূপ পায়নি। তীব্র আবাসন সংকটে দিন পার করছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রায় ৩৯ হাজার শিক্ষার্থীর এ বিশ্ববিদ্যালয়ে আবাসিক কিংবা দ্বৈতাবাসিক হিসেবে থাকতে পারে মাত্র ১০ হাজার শিক্ষার্থী। আবাসন সংকট নিরসনে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পরিকল্পনায় একটি ছাত্র হল ও একটি ছাত্রী হল নির্মাণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত উদ্যোগে এবার বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হোস্টেল ভেঙে নতুনভাবে নির্মাণ করা হবে ‘জয় বাংলা’ হল। বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ ও গবেষণা ইনসটিটিউট ও নিউ মাকের্টের মধ্যবর্তী জায়গায় অবস্থিত চারুকলার এ হোস্টেল।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি সূত্র জানায়, শতবর্ষ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা ও অবকাঠামো খাতে উন্নয়নের জন্য ‘শিক্ষা-গবেষণা ও উন্নয়ন’ প্রকল্প নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সরকারের কাছ থেকে অর্থ প্রাপ্তির লক্ষ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন। ঐ প্রকল্পে ১ হাজার ছাত্রের জন্য আনুষঙ্গিক সুবিধাসহ ১৫ তলাবিশিষ্ট ‘জয় বাংলা’ হল নির্মাণের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

সূত্রটি জানায়, ২০১৫ ও ২০১৬ সালে সিনেটের বার্ষিক অধিবেষণে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এস এম বাহালুল মজনুন ছাত্র হলের নাম ‘জয় বাংলা’ রাখার প্রস্তাব করেছিলেন। মহান স্বাধীনতা যুদ্ধের প্রধান স্লোগান ‘জয় বাংলা’কে আগামী প্রজন্মের কাছে চিরস্মরণীয় করে রাখার জন্য এ নামটি প্রস্তাব করলে সেটি সর্বসম্মতভাবে গৃহীত হয়।

নতুন হল নির্মাণের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, শতবর্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে আমরা মাস্টারপ্ল্যান হাতে নিয়েছি। এ পরিকল্পনার অংশ হিসেবেই শিক্ষা ও গবেষণার পরিবেশ উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনে আমরা ‘জয় বাংলা’ হল নির্মাণের কাজে হাত দিয়েছি। এ হল নির্মাণের ফলে আবাসন সংকট নিরসনের পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘনিষ্ঠতা আরো বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here