বিশ্ববিদ্যালয়গুলোতে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না: প্রধানমন্ত্রী

0
559

খবর৭১ঃ সব বিশ্ববিদ্যালয়গুলোতে ধারণক্ষমতা অনুযায়ী ছাত্র-ছাত্রী ভর্তি করতে হবে। অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না। এখন থেকে যেসব জেলায় নতুন বিশ্ববিদ্যালয় হবে তার আশপাশের যত সরকারি কলেজ থাকবে সবগুলো ঐ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।

মঙ্গলবার শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এই অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সুদূরপ্রসারী সিদ্ধান্ত দিয়েছেন। বিশ্ববিদ্যালয়গুলোতে ৩০ হাজার, ৬০ হাজার শিক্ষার্থী, এটা হতে পারে না। ধারণক্ষমতার বেশি ছাত্রছাত্রী ভর্তি করা যাবে না, প্রয়োজনে নতুন বিশ্ববিদ্যালয় হবে। পরিকল্পনামন্ত্রী জানান, রাজধানী সরকারি তিতুমীর কলেজের মাঠটিকে মাঠ হিসেবেই রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। সেখানে যাতে কোনো অবকাঠামো না হয় সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা বাড়াতেও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

গতকাল একনেক সভায় সাত হাজার ৭৪৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ের মোট ১৩টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে তিনটি সংশোধিত এবং বাকিগুলো নতুন প্রকল্প। মোট ব্যয়ের মধ্যে সরকারি তহবিল হতে ছয় হাজার ৪১৪ কোটি ৯৭ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ১৮৯ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ আকারে এক হাজার ১৪০ কোটি ৪৪ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

সভায় বাংলাদেশ ডাক বিভাগের অধীনস্থ জরাজীর্ণ ডাকঘরসমূহের সংস্কার/পুনর্বাসন (২য় পর্যায়) প্রকল্পটির ১ম সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২২৫ কোটি টাকা। পরিকল্পনামন্ত্রী জানান, বাঁধ নির্মাণের সময় খেয়াল রাখতে হবে যাতে বাঁধটি একবারেই করা যায়, সে বিষয়ে লক্ষ্য রাখতে বলেছেন প্রধানমন্ত্রী। তাছাড়া নৌ চলাচলের পথ রেখেই হাওরে ব্রিজ করতে বলেছেন। সড়ক-মহাসড়ক তৈরির সময় ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনের ব্যবস্থা রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here