ধর্ষণরোধে পুরুষ সমাজকে এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর

0
418

খবর৭১ঃ ধর্ষণরোধে পুরুষ সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুরুষ সমাজকেও বলব, ধর্ষণটা তো পুরুষ সমাজ করে যাচ্ছে, পুরুষ সমাজেরও একটা আওয়াজ তোলা উচিত।

আজ সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে চীন সফরের নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শেখ হাসিনা এসব কথা বলেন।

তিনি বলেন, ধর্ষণ প্রতিরোধে যা যা করার দরকার বা আরও কঠোর পদক্ষেপ নেওয়ার দরকার হলে সরকার তাই করবে। ধর্ষকদের শাস্তি দিতেও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর বলে জানান তিনি।

গত শুক্রবার রাতে রাজধানীর ওয়ারীতে সাত বছর বয়সী একটি শিশুকে ধর্ষণ করে মেরে ফেলার তথ্য পাওয়া গেছে। পুলিশ এরই মধ্যে প্রধান সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে। এই ঘটনাটি নিত্যদিন ঘটে যাওয়া মর্মান্তিক বিষয়টি সামনে নিয়ে এসেছে।

বেসরকারি সংগঠন মানুষের জন্য ফাউন্ডেশনের হিসাবে গত ছয় মাসে দেশে অন্তত ৪০০ শিশুকে ধর্ষণ অথবা ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটেছে। এগুলো গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে হিসাব করা। অপ্রকাশিত ঘটনা আছে আরো বহুত।

একজন নারী সাংবাদিক জানতে চান, ‘যে পরিমাণে বেড়েছে, ধর্ষণ বন্ধে সরকারের আরো কোনো পদক্ষেপ নেয়ার ইচ্ছা আছে কি না।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্ষণটা কিন্তু সব সময় সব দেশে আছে। এখন মেয়েরা সাহস করে কথাটা বলে। আমাদের দেশে এক সময় সামাজিক লজ্জার কারণে অনেকে বলতেই পারত না। এর বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়ার, আমরা কিন্তু নিচ্ছি। সঙ্গে সঙ্গে এদেরকে ধরা হচ্ছে গ্রেপ্তার করা হচ্ছে, এবং এদের বিরুদ্ধে যথাযথ শান্তিমূলক ব্যবস্থা আমরা নিচ্ছি।’

ওয়ারী ধর্ষেণের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘যারা এটা করছে, জঘন্য কাজ। আপনারা দেখেন, ওই যে শিশুটাকে যেভাবে ধর্ষণ করল, তাকে কিন্তু পুলিশ ঠিকই খুঁজে বের করেছ। তাকে গ্রেপ্তারও করা হয়েছে। সে স্বীকারও করেছে। এই ধরনের নোংরা জঘন্য কাজ যারা করছে, তারা কিন্তু মানুষ না। কাজেই এদের বিরুদ্ধে যা যা ব্যবস্থা নেয়া দরকার আমরা সবই নেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here