বাংলাদেশে আসছেন সৌদি হজ ও ওমরাহ সচিব

0
310

খবর৭১ঃসৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. হোসাইন শরীফের নেতৃত্বে সৌদি ইমিগ্রেশন প্রধানসহ একটি প্রতিনিধি দল আগামী ৬ এপ্রিল বাংলাদেশ সফরে আসছেন।

সম্প্রতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে বাংলাদেশি একটি প্রতিনিধি দল সৌদি সরকারের আমন্ত্রণে দেশটি সফরকালে বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশনের ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়। ওই অনুরোধে সাড়া দিচ্ছে সৌদি সরকার।

সৌদি আরবের পরিবর্তে ঢাকায় ইমিগ্রেশন করা যায় কি না -তা খতিয়ে দেখতে সৌদি সরকারের একটি কারিগরি দল আগামি ২১ মার্চ ঢাকায় আসছেন।

হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম জানান, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো সৌদি সরকারের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. হোসাইন শরীফের নেতৃত্বে সৌদি ইমিগ্রেশন প্রধানসহ একটি প্রতিনিধি দল আগামী ৬ এপ্রিল বাংলাদেশ সফরে আসছেন।

চলতি বছর থেকেই সৌদি বিমানবন্দরে ইমিগ্রেশনের বদলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন সম্পন্ন করা সম্ভব হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

এদিকে বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবের বিমানবন্দরে ইমিগ্রেশন করার পরিবর্তে ঢাকা বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার উদ্যোগ নিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

এটি কার্যকর হলে হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে নেমে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না।

ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

কারিগরি দলটি পররাষ্ট্র ও পররাষ্ট্র এবং ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে বিমানবন্দর ও হজ অফিস পরিদর্শন করবেন। তারা বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরবে প্রবেশের মিশন সম্পন্ন করা কারিগরি পরীক্ষা করেও দেখবেন।

জানা গেছে, এ ব্যবস্থা চালু হলে ঢাকায় বিমানবন্দরে হজ ক্যাম্পে ডিপার্চার ইমিগ্রেশনের সাথেই সৌদির কর্মকর্তা আগাম সৌদি ইমিগ্রেশন সম্পন্ন করবেন। সৌদি আরবে হজযাত্রীরা বিমান থেকে নেমে সরাসরি হজ টার্মিনালে প্রবেশ করতে পারবেন।

জানা গেছে, ২০১৭ সাল থেকে মালয়েশিয়া, ২০১৮ সাল থেকে ইন্দোনেশিয়া হজযাত্রীদের আগাম ইমিগ্রেশনের সুবিধা পাচ্ছেন। বাংলাদেশ হবে এমন সুবিধাপ্রাপ্ত তৃতীয় দেশ।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজ পবিত্র হজ পালন করবেন।

খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here