জমে উঠেছে শেরপুরে পশুর হাট

0
962

শেরপুর থেকে আবু হানিফ :
আর মাত্র ৩দিন বাকী ঈদুল আযহা, এর মধ্যে জমে উঠেছে শেরপুর জেলা শহরের পৌর সভার উপকণ্ঠের নওহাটা খোয়াড়পাড় গরুর হাট। শহরের দুটি পশুর হাটের মধ্যে পৌরপার্ক মাঠে ছাগল খাসির হাট সপ্তাহের দুইদিন বসে। এদিকে বৃহস্পতিবার গরুর হাট থাকলেও ঈদুল আযহা উপলক্ষে নওহাটায় ১৬আগস্ট বৃহস্পতিবার ছিল সবচেয়ে বড় গরুর হাট। তবে ঈদ উপলক্ষে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া গরু ও ছাগলের হাট দুটি ক্রেতা-বিক্রেতাদের সুবিধার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত বসবে বলে জানিয়েছেন ওই দুটি হাটের ইজারাদারগণ।
গরু পাইকারী ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, ঈদুল আযহা উপলক্ষে জেলার বিভিন্ন বাজার থেকে গরু কিনে এ হাটে বিক্রির জন্য আনা হয়েছে। বৃহস্পতিবার কোরবানীর শেষ বড় হাট হিসেবে খামারী ও গৃহস্থদের প্রচুর গরু আমদানী হয় নওহাটা খোয়াড়পাড় এ গরুর হাটে।
এদিকে ভারতীয় গরু শেরপুরে আমদানী না হওয়ায় দেশী গরুর চাহিদা অনেক বেড়ে গেছে। দেশীয় খামারীদের কাছে গরু বেশি থাকায় গরুর দাম অনেকটা স্বাভাবিক রয়েছে তবে ক্রেতা-বিক্রেতাদের দাম অনুকুলে রয়েছে এবং বিক্রিও হচ্ছে ভালো। অনেকেই ঝামেলা এড়াতে আগে ভাগেই তাদের পছন্দ মত কোরবানীর গরু কিনে বাড়ী ফিরতে দেখা যায়।
নওহাটা খোয়াড়পাড় গরু হাটের ইজারাদার মোঃ আরিফ হোসেন বলেন, হাটে আনুমানিক ৬-৭ হাজার কোরবানীর গরু আমদানী হয়েছে। এছাড়াও তিনি জানান, কোরবানীর গরু বিক্রি করতে আসা ব্যবসায়ী, পাইকার ও ক্রেতাগণদের নিরাপত্তার জন্য হাটে প্রশাসন অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের ব্যবস্থা এবং পর্যাপ্ত পুলিশ ফোর্স ও জাল টাকা চিহ্নিত করতে মেশিনসহ সার্বক্ষণিক বিভিন্ন ব্যাংকের কর্মকর্তাগণ দায়িত্ব ও সেবা দেয়ার জন্য হাটে রয়েছেন। এছাড়াও হাটে পশুর শারীরিক সমস্যা নির্নয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা নিয়োজিত করা হয়েছে।
নওহাটা খোয়াড়পাড় কোরবানীর গরুর হাটে কর্তব্যরত উপ-পরিদর্শক (এস.আই) কামরুজ্জামান জানান, হাটের আইন শৃংখলা স্বাভাবিক রয়েছে, এ পর্যন্ত কোন জাল টাকা চক্রের সদস্য এবং মলম পার্টির কোন সদস্যদের দেখা যায়নি।
অপর দিকে পৌরপার্ক মাঠ সংলগ্ন খাসি ছাগল ও ভেড়ার বাজারে গিয়ে দেখা যায় ঈদ বাজার হলেও আমদানী অনেকটাই কম। ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, এ পশুর হাটে খাসীর দাম একটু বেশী এবং বিক্রিও হচ্ছে তুলনামূলক কম।
তবে নওহাটা খোয়াড়পাড় গরুর হাটে একটি ষাড়ের দাম হাকা হয় ১ লক্ষ ৫০ হাজার টাকা এবং সেই ষাড়টি শেষ পর্যন্ত বিক্রি হয়েছে ১ লক্ষ ৩১ হাজার টাকায়। এ দু’টি পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের ভীড় ছিল লক্ষনীয়।
খবর ৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here