​মিছিলে মিছিলে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়

0
418

খবর৭১: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের দফায় দফায় হামলার ঘটনায় ফের বিক্ষোভ মিছিল করছে সাধারণ শিক্ষার্থীরা।

আন্দোলনকারী শিক্ষার্থীরা পৌনে ১২টার দিকে দোয়েল চত্বর থেকে মিছিল সহকারের টিএসসির হয়ে কার্জন হলের সামনে অবস্থান নেয়। এখানে অন্যান্য দিকে থেকেও ছাত্ররা জড়ো হয়ে পড়ে কেন্দ্রীয় শহীদ মিনার সড়ক হয়ে আবারও দোয়েল চত্বর দিকে যান।

মিছিলে অংশ নিয়েছে কয়েক হাজার শিক্ষার্থী। সময় ব্যবধানে শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে। টিএসসি, দোয়েল চত্বর প্রথমে পুলিশ বাধা দিলেও বাধা উপেক্ষা করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।

এসময় বিক্ষোভকারী শিক্ষার্থীরা ‘শাহবাগে হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘ছাত্রলীগের হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’ ‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’ ‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়’ এসব স্লোগান দিতে থাকে।

সংসদে কোটা সংস্কারের দাবি মেনে না নেয়া পর্যন্ত রাস্তা ছাড়বেন না বলে তারা ঘোষণা দিচ্ছেন।

এর আগে রবিবার (৮ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান নেয় কয়েক হাজার শিক্ষার্থী। প্রায় ৪ ঘণ্টার শাহবাগ মোড় অবরোধ করে রাখে শিক্ষার্থীরা । রাত ৮টার দিকে আন্দোলনকারীদের হামলা চালায় পুলিশ। পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসের কারণে আন্দোলনকারীরা শাহবাগ থেকে সরে এসে চারুকলা অনুষদের সামনে অবস্থান নেয়। পরে তারা আন্দোলনকারীরা টিএসসির সামনে অবস্থান নেয়। দফায় দফায় সংঘর্ষে জড়ায় শিক্ষার্থী, পুলিশ ও ছাত্রলীগ। টিএসসি এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশের টিয়ারশেল, কাদানে গ্যাস, জলকামান নিক্ষেপ ও ছাত্রলীগের হামলায় আহত হয়েছে কমপক্ষে ১৫০ জন।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here