​পুলিশ নিয়োগে অবিবাহিত থাকার শর্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট

0
244

খবর৭১ঃ পুলিশের উপ-পরিদর্শক পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্তকে কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রবিবার (৩১ মার্চ) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

গত ২৫ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট দায়ের করা হয়। রাজধানীর খিলগাঁওয়ের বাসিন্দা মো. হোসেন খানের পক্ষে অ্যাডভোকেট ইশরাত হাসান রিট আবেদন দায়ের করেন। রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নং উপ-দফায় বলা হয়েছে, পুলিশের উপ-পরিদর্শক হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সম্মানিত বংশের হতে হবে। এবং ৪ নং উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারী শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের উপ-পরিদর্শক পদে আবেদন করতে পারছেন না। এছাড়া, এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সাথেও সাংঘর্ষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়।

রিটে পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নং ৪ নং উপ-দফাকে কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here