৯ লাখ কোটি ডলারের ক্ষতির মুখে বিশ্ব

0
353
৯ লাখ কোটি ডলারের ক্ষতির মুখে বিশ্ব

খবর৭১ঃ মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে গোটা বিশ্ব অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে। এতে বিশ্ব অর্থনীতির কী পরিমাণ ক্ষতি হতে পারে এর একটি পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সংস্থাটি বলছে, করোনার কারণে সারাবিশ্বে প্রায় নয় লাখ কোটি ডলারের (৮ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার) ক্ষতি হতে পারে। যা বিশ্বের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৯ দশমিক ৭ শতাংশ কমে যাওয়ার সমান। তবে ক্ষতিগ্রস্তদের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ এই ক্ষতি কমাতে সহায়ক হতে পারে।

করোনাভাইরাসের কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকরি হারাতে পারে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের চেয়ে সাত গুণেরও বেশি এবং সবচেয়ে বেশি হ্রাস পেতে পারে শ্রমিকের আয়- যা প্রায় ১.৮ ট্রিলিয়ন ডলার।

‘এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে’ উল্লেখ করে ম্যানিলা ভিত্তিক এই ঋণদানকারী সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনা ভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে, জনসাধারণকে এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।

সরকারি হিসাব অনুযায়ী, বিশ্বের ১৯৬ টি দেশ ও ভূখণ্ডে ৪৪ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ৮৫ হাজার ৯০৬ জনের মৃত্যু হয়েছে।

এডিবি জানায়, এই ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপি’র ১০ শতাংশ ক্ষতি হয়েছে। অন্যদিকে প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমাণ ১,৬ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here