৭ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক

0
252

খবর ৭১ঃট্রেনের চারটি বগি লাইনচ্যুতের ঘটনার ৭ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

সোমবার রাত ৯টার দিকে আড়ানী স্টেশন সংলগ্ন চকরপাড়া নামক রেলক্রসিংয়ের কাছে চিলাহাটী থেকে রাজশাহীগামী তিতুমীর এক্সপ্রেস ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়। ফলে রাজশাহী অঞ্চলের সকল ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে ঈশ্বরর্দী থেকে মেরাতমকর্মীরা এসে সাত ঘণ্টা কাজ করে মঙ্গলবার ভোর সাড়ে ৪টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক করে।

প্রত্যক্ষদর্শী ফারুক হোসেন ও এনামুল হক জানান, রাজশাহী থেকে একটি কমিউটার ট্রেন আড়ানীর দিকে আসছিল। বিপরীত দিকে চিলাহাটী থেকে রাজশাহীগামী তিতুমীর এক্সপ্রেস আসছিল। এ সময় স্টেশনমাস্টার লাল পতাকা দিয়ে সংকেত দিলে তিতুমীর এক্সপ্রেস নিয়ন্ত্রণ হারিয়ে আড়ানী স্টেশন পার হয়ে যায়। এতে দুটি ট্রেন মুখোমুখি হয়। উভয় ট্রেনের চালক কৌশলে চারশত গজ দূরে ট্রেন থামিয়ে দেন।

এ সময় তিতুমীর এক্সপ্রেসের চারটি বগি লাইনচ্যুত হয়। হুড়াহুড়ি করে নামনে গিয়ে ট্রেনের ভেতরে থাকা ১০ যাত্রী আহত হয়।

এ বিষয়ে তিতুমীর এক্সপ্রেসের চালক শাহ আলম বলেন, বিপরীত দিক থেকে আসা ট্রেনের সংকেত আগে থেকে পাইনি। কিন্তু হঠাৎ করে লাল পতাকার সিগনাল দেয়া হলে স্টেশন পার হয়ে ট্রেন নিয়ন্ত্রণ করি। অপর দিকে আমাকে দেখে আরেকটি রাজশাহী থেকে ঈশ্বরদীগামী কমিউটার ট্রেন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। তবে অল্পের জন্য উভয়েই রক্ষা পেয়েছি।

আড়ানী স্ট্রেশন মাস্টার এসএম এনামুল হক জানান, আগে থেকে সিগনাল দেয়া হয়েছিল। কিন্তু ট্রেন স্ট্রেশনে নিয়ন্ত্রণ করতে না পেরে চকরপাড়া রেলক্রসিংয়ের কাছে গিয়ে নিয়ন্ত্রণ করে। তবে ট্রেনের মূলচালক না থাকার কারণে এমনটা ঘটেছে।

চিলাহাটী থেকে রাজশাহীগামী তিতুমীর এক্সপ্রেস ট্রেনের পরিচালক আবদুর রউফ জানান, লাইন ক্লিয়ার দেয়া ছিল। ফলে ট্রেন চালিয়ে যাচ্ছিল চালক। স্টেশন পার হচ্ছিল, এ সময় স্টেশনমাস্টর লাল পতাকা দিয়ে সিগনাল দেয়। তাৎক্ষণিক নিয়ন্ত্রণ করে স্টেশন পার হয়ে ট্রেন থামাতে হয়। তবে পরে ট্রেন পেছনের দিকে নিতে গিয়ে চারটি বগি লাইনচ্যুত হয়।

ঈশ্বরর্দী থেকে রাত ১২টার দিকে মেরামতকর্মীরা ৭ ঘণ্টা কাজ করে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here