৩৮ তম বিসিএস এর আবেদন গ্রহণ শুরু

0
578

খবর ৭১: ৩৮তম বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। সোমবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়। আবেদন করা যাবে ১০ আগস্ট পর্যন্ত। আর মোবাইল ফোনের মাধ্যমে পরীক্ষার আবেদন ফি ১৬ আগস্ট সন্ধ্যা ৬টা পর্যন্ত জমা দেয়া যাবে। এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে।

ওয়েবসাইটে দেয়া বিপিএসসি-১ ফরম পূরণ করে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ শেষে প্রাপ্ত ইউজার আইডি ব্যবহার করে মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে। সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে ফি লাগবে ১০০ টাকা।

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮তম বিসিএসে প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসি সূত্র জানায়, এবারই প্রথম বাংলার পাশাপাশি ইংরেজিতেও বিসিএস পরীক্ষা দেওয়া যাবে। এ ছাড়া বাংলাদেশ বিষয়াবলির ২০০ নাম্বারের লিখিত পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের আলাদা প্রশ্ন থাকবে। এবার বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

গত ২০ জুন কমিশনের বৈঠকে ৩৮তম বিসিএসের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়। ওদিনই এই বিসিএসের বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়। কমিশনের ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে।
খবর ৭১/ এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here