২৭ জুলাই বিশ্ব এক অদ্ভুত দৃশ্য দেখবে

0
317

খবর৭১:শুক্রবার রাতে (২৭ জুলাই) বিশ্ব এক অদ্ভুত দৃশ্য দেখবে। দেখা যাবে এই শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। টানা দুই ঘন্টা ধরে এই চন্দ্রগ্রহণ দেখতে পাওয়া যাবে। ওই দিন সম্পূর্ণ লাল রঙের চাঁদের দেখা মিলবে।

ব্রিটেনের সময় অনুযায়ী রাত সাড়ে ৮টায় গ্রহণ শুরু হবে। চলবে রাত ১০টা ১৩ পর্যন্ত। তারপর থেকে রাত সাড়ে বারোটা পর্যন্ত আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে।

পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরল রেখায় অবস্থান করে। পৃথিবীপৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়।

সূর্যের সাদা আলো যখনই পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে এসে পড়বে তখন পৃথিবীর নীল রঙের সঙ্গে মিশবে সূর্যের সাদা আলো। আলোক বিচ্ছুরণ হবে। সৃষ্টি হবে লাল আলোর। এই রঙেই রাঙা হবে চাঁদ।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, টানা ১০৩ মিনিট ধরে ঘটবে এই মহাজাগতিক ঘটনা, যা দীর্ঘতম চন্দ্র গ্রহণের থেকে চার মিনিট কম। পূর্ব আফ্রিকা, মধ্য প্রাচ্য, মধ্য এশিয়ায় সবথেকে পরিষ্কার দেখা যাবে গ্রহণ। আমেরিকায় ৮৩ মিনিট দেখা গেলেও ওই সমস্ত অঞ্চলে পুরো ১০৩ মিনিট ধরেই উপভোগ করা যাবে চন্দ্রগ্রহণ। তবে আবহাওয়া ভালো থাকাটাও গ্রহণ দর্শনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here