২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা মুন্সি মহিবুল্লাহ ও মুফতি আবদুল হাইয়ের খালাস দাবি

0
338

খবর ৭১:২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক অব্যাহত রয়েছে। মঙ্গলবার হাজতি আসামি মুন্সি মুহিবুল্লাহ ওরফে অভির পক্ষে ও পলাতক আসামি মুফতি আবদুল হাইয়ের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে।

যুক্তিতর্ক উপস্থাপনে আসামিদের নির্দোষ দাবি করে খালাস চেয়েছেন তাদের আইনজীবীরা। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১-এর বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে এ যুক্তিতর্ক উপস্থাপন করা হয়।

এদিন আসামিদের যুক্তিতর্ক শেষ না হলে আদালত পরবর্তী যুক্তিতর্কের জন্য বুধবার দিন ধার্য করেন। এদিন হাজতি আসামি মুন্সি মুহিবুল্লাহ ওরফে অভির পক্ষে পঞ্চম দিনে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন তার আইনজীবী সাইফুর রশিদ সবুজ।

এ ছাড়া এদিন পলাতক আসামি মুফতি আবদুল হাইয়ের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী আবুল কালাম। এ নিয়ে ১৪ জন আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলো।

এর মধ্যে হাজতি এক আসামি তার নিজের পক্ষে আইনজীবী নিযুক্ত করেছেন। আর পলাতক ১৩ আসামির পক্ষে রাষ্ট্র নিযুক্ত আইনজীবী যুক্তিতর্ক উপস্থাপন সম্পন্ন করেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি সৈয়দ রেজাউর রহমানের সঙ্গে উপস্থিত ছিলেন- মো. আকরাম উদ্দিন, মো. আবু আব্দুল্লাহ্ ভূঞা, মো. আমিনুর রহমান, আবুল হাসনাত প্রমুখ।

আদালত সূত্র জানায়, এর আগে চলতি মাসের ১ জানুয়ারি এ মামলার সব আসামিরই সর্বোচ্চ সাজা অর্থাৎ মৃত্যুদণ্ড প্রার্থনা করে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে রাষ্ট্রপক্ষ।

গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরকদ্রব্য আইনের মামলা দুটির বিচারকাজ একসঙ্গে চলছে। হত্যা মামলায় মোট আসামি ৫২ জন ও বিস্ফোরকদ্রব্য আইনের মামলায় আসামি ৪১ জন।

সর্বমোট ৫২ আসামিদের মধ্যে ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৮ জন আসামি জামিনে এবং ২৩ জন কারাগারে আছেন। তিন আসামির ফাঁসি কার্যকর হয়েছে। বাকি ১৮ পলাতক আসামির অনুপস্থিতিতেই বিচারকাজ চলছে। একই সঙ্গে পলাতকদের দেশে ফিরিয়ে আনার প্রচেষ্টাও অব্যাহত আছে।

মোট ৪৯২ জন সাক্ষীর মধ্যে ২২৫ জনের সাক্ষ্য নেয়া হয়েছে। এ ছাড়া গত ১২ জুন মামলায় ৩১ আসামির আত্মপক্ষ শুনানি শেষ হয়।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৮ জন আসামি পলাতক থাকায় তারা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাননি। পলাতক আসামিদের মধ্যে ১৪ জনের পক্ষে রাষ্ট্র আইনজীবী নিযুক্ত হয়েছে।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here