২০৪১ সালে বাংলাদেশের বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াটে

0
236

খবর৭১:উন্নত বাংলাদেশের (২০৪১ সাল) বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াটে পৌঁছাবে বলে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিদ্যুতের টার্গেট নির্ধারণে কাজ করা জাপানী প্রতিষ্ঠান জাইকা’র প্রতিবেদনে এ বিষয়টি উঠে এসেছে।

গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪২তম বৈঠকে মন্ত্রণালয়ের কাছে জমা দেওয়া প্রতিবেদনটি সম্পর্কে সংসদীয় কমিটিকে অবহিত করা হয়েছে। কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে ওই বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক, এম আবদুল লতিফ, এ বি এম রুহুল আমিন হাওলাদার ও নাসিমা ফেরদৌসী এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ২০৪১ সালের উন্নত বাংলাদেশের বিদ্যুতের চাহিদা বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে জাইকার সহযোগিতায় করা মাস্টার প্ল্যানের টার্গেটটি মন্ত্রণালয় পুনর্মূল্যায়ন করে ৮২ হাজার ২৯২ মেগাওয়াট টার্গেট নির্ধারণ করেছে। ওই টার্গেটের বিষয়টি নিয়ে মন্ত্রণালয় কাজ শুরু করেছে।

এদিকে বৈঠকে বিদ্যুৎ প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে। সেইসঙ্গে আসন্ন রমজান মাসে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হয়েছে
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here