২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন

0
1010
২০২১ সালের ১৬ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন

খবর৭১ঃ ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সরকার দেশের প্রথম উড়াল মেট্রোরেল আনুষ্ঠানিক উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

বুধবার বিকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদে সরকারি দলের সদস্য অসীম কুমার উকিলের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এই তথ্য জানান।

মন্ত্রী বলেন, আধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ঢাকা মহানগরী ও তৎসলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনের লক্ষ্যে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর আওতায় ছয়টি ম্যাস রেপিড ট্রানজিট (এমআরটি) মেট্রোরেলের সমন্বয়ে মোট ১২৮.৭৪১ কিলোমিটার দীর্ঘ (উড়াল ৬৭.৫৬৯ কিলোমিটার এবং পাতাল ৬১.১৭২ কিলোমিটার) ও ১০৪ স্টেশন বিশিষ্ট (উড়াল ৫১ এবং পাতাল ৫৩) শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে আওয়ামী লীগ সরকার সময়াবদ্ধ পরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে।

সেতুমন্ত্রী জানান, এ পরিকল্পনা অনুসরণে প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী, পরিবেশবান্ধব ও বিদ্যুৎচালিত এমআরটিআই লাইন-৬ বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে।

ওবায়দুল কাদের জানান, চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত মেট্রোরেলের সার্বিক গড় অগ্রগতি ৪০ দশমিক ৩৬ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৬৭ দশমিক ৯৭ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৩৫ দশমিক ৯৯ শতাংশ। ইলেক্ট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫ দশমিক ২৫ শতাংশ। ইতিমধ্যে নয় কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here