১৭ বছরে যুক্তরাষ্ট্রে আত্মহত্যার হার বেড়েছে ২৫%

0
292

খবর৭১: যুক্তরাষ্ট্রে ১৯৯৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত আত্মহত্যার হার বেড়েছে ২৫ শতাংশ। দেশটির রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বৃহস্পতিবার ভয়াবহ এই তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অর্ধেক রাজ্যে এই হার বেড়েছে ৩০ শতাংশ। এই ১৭ বছরে কোনো রাজ্যেই আত্মহত্যার হার কমেনি। আর সবচেয়ে বেশি আত্মহত্যার হার বেড়েছে নর্থ ডাকোটা অঙ্গরাজ্যে- ৫৭ শতাংশ।

সিডিসির প্রিন্সিপল ডেপুটি ডিরেক্টর অ্যানে সুচাত এক বিবৃতিতে বলেন, ‘মার্কিনিদের মৃত্যুর প্রধান কারণ আত্মহত্যা। সারা দেশের পরিবার ও সম্প্রদায়গুলোর জন্য এটি একটি ট্র্যাজেডি।’

তথ্য অনুসারে, শুধু ২০১৬ সালে ১০ বছর থেকে শুরু করে বিভিন্ন বয়সী ৪৫ হাজার মার্কিনি আত্মহত্যা করেছে। যুক্তরাষ্ট্রে এখন পরিচিত রোগগুলোর মধ্যে দশম অবস্থানে আছে আত্মহত্যা। আলঝেইমার ও মাদকের পর মৃত্যুর তৃতীয় কারণ এটি, যা দিন দিন বেড়েই চলেছে।

যুক্তরাষ্ট্রে আত্মহত্যার জন্য বেশি দায়ী মানসিক সমস্যা। তবে আরো কিছু কারণের কথাও জানিয়েছে সিডিসি। ২০১৬ সালে যারা আত্মহত্যা করেছে, তাদের ক্ষেত্রে দেখা যায়, ৫৪ শতাংশেরই পূর্বে কোনো মানসিক সমস্যা ছিল না।

সিডিসির মতে, ব্যক্তিগত, সামাজিক ও অর্থনৈতিক কারণেও যুক্তরাষ্ট্রের মানুষ আত্মহত্যা করছে। সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ‘সম্পর্কে সমস্যা, শারীরিক সমস্যা, চাকরি, অর্থ, আইন সংকট বা গৃহহীনতার কারণে মানুষ আত্মহত্যা করছে।’
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here