১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা সৈয়দপুরে নানা আয়োজনে আশুরার আনুষ্ঠানিকতা শুরু

0
596
১০ সেপ্টেম্বর পবিত্র আশুরা সৈয়দপুরনানা আয়োজনে আশুরার আনুষ্ঠানিকতা শুরু
ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপু প্রতিনিধি।

মিজানুর রহমান মিলন, সৈয়দপুঃ তাজিয়া তৈরী সম্পন্ন, সাজসজ্জার কাজও শেষ। দোয়া দরুদ আর ফাতেহা পাঠসহ অন্যান্য ধর্মীয় কাজের জন্য প্রস্তুত করা হয়েছে সৈয়দপুরের ইমামবাড়াগুলো। গেট তোরণসহ ইমামবাড়াগুলো আলোকমালায় সজ্জিত করা হয়েছে। ওইসব ইমামবাড়ার খলিফাসহ কমিটির সদস্যদের সময় পার হচ্ছে ব্যস্ততা মধ্য দিয়ে। গতকাল শনিবার সন্ধ্যার পর থেকে সৈয়দপুরে শুরু হয়েছে ধর্মীয় অনুষ্ঠানমালা। বাসা বাড়ির বিভিন্ন বয়সী মানুষজন (শিশু থেকে বৃদ্ধ) তাদের মান্নত সম্পন্ন করতে ইমাম হুসেইন (আঃ) এর প্রতিকী দূলদূল ঘোড়ার সাজে সজ্জিত হয়েছেন। বলা যায় সৈয়দপুর পবিত্র আশুরা পালনের নগরীতে পরিণত হয়েছে। গত শনিবার (৭ মহররম) থেকে দোয়া খায়ের ফাতিহা পাঠ ধর্মীয় সমাবেশ মিলাদ মাহফিলসহ নানা আয়োজনে শুরু হয়েছে সকল আনুষ্ঠানিকতা। শেষ হবে পরশু মঙ্গলবার (১০ মহররম)। ওইদিন পালিত হবে পবিত্র আশুরা। সারাদেশের চাইতে সৈয়দপুরে। ব্যতিক্রমিভাবে পালন হওয়া আশুরা উপলক্ষে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

ত্যাগের মহিমায় অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মাস মহররম। ইতিহাসে অসংখ্যক ঘটনার স্মৃতি জড়িত রয়েছে এ মাসে। আর মহররম মাসের ১০ তারিখ পালিত হবে পবিত্র আশুরা। প্রতি বছরের মতো এবারও নানা আয়োজনে পালিত হবে দিবসটি। এদিকে মহররম মাসের চাঁদ ওঠার সাথে সাথে অবাঙ্গালী অধ্যষিত সৈয়দপুরের ধর্মপ্রাণ মুসলিম সম্প্রদায় নানা প্রস্তুতি নেয়। ওইদিন থেকেই মানুষজন রোজা রাখাসহ দোয়া,ফাতিহার মাধ্যমে নানা কর্মসূচি পালন করে। তবে আশুরা পালনে মূল আনুষ্ঠানিকতা শুরু হয় মহররম মাসের ৭ তারিখ থেকে।

গত শনিবার থেকে শুরু হয়েছে এসব আনুষ্ঠানিকতা। ওইদিন সৈয়দপুর শহরের বিভিন্ন পাড়া মহল্লায় ৩৯টি ইমামবাড়াসহ ২টি কারবালায় গিয়ে শিশু থেকে শুরু করে যুবক ও বৃদ্ধরা ইমাম হোসেইনের দুলদুল ঘোড়ার সাজে শরীরে পাইক (সুতার দড়ি ও পিতলের ঘন্টা) পরিধান করে। তারা চারদিন একই কাপড়ে থেকে পবিত্র আশুরার (১০ মহররম) সূর্যাস্তের আগে হাতিখানা ও গোলাহাট কবরস্থান সংলগ্ন প্রতিকী শাহাদায়ে কারবালায় গিয়ে নিয়ম অনুযায়ী সেগুলো খুলে স্বাভাবিক জীবনে ফিরে আসবে। এদিকে আশুরা উপলক্ষে ইমামবাড়াগুলো সাজানো হয়েছে বর্ণাঢ্য সাজে। কাল সোমবার (৯ মুহররম) সেখানে বসানো হবে তাজিয়া। ইমামবাড়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় বসবে মহররম মেলা। সোম ও মঙ্গলবার (৯ ও ১০ মহররম) ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল, ধর্মীয় আলোচনা সভা, দুস্থদের মাঝে উন্নত মানের খাদ্য ও তবারক বিতরণ করবে ধর্মপ্রাণ মুসলমানরা। বিকেল থেকে সন্ধা পর্যন্ত বিভিন্ন স্থানে বিতরণ করা হবে শরবত। রাতে শহরের মোড়ে মোড়ে হবে লাঠি খেলা।

ইমামবাড়াগুলোতে পরিবেশ স্বাভাবিক রাখতে ইমামবাড়া কমিটির পক্ষ থেকে নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োজিত করা হয়েছে বলে জানিয়েছেন ইমামবাড়া মহররম কমিটির সাধারন সম্পাদক পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু। এদিকে আশুরার দিন বিকেলে শহরের পার্বতীপুর রোডের শিয়া মসজিদ কলোনী এলাকা থেকে পুলিশ প্রহরায় শিয়া সম্প্রদায় শোক র‌্যালী বের করবে। ওই র‌্যালীতে দেশের বিভিন্ন এলাকার শিয়া সম্প্রদায়ের লোকজন অংশ নিবেন বলে জানা গেছে। এজন্য আশুরার আয়োজনকে সামনে রেখে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

জানতে চাইলে থানার অফিসার ইনচার্জ মো. শাহজাহান পাশা বলেন, আশুরা উপলক্ষে কোন প্রকার অনাকাঙ্খিত ঘটনা যাতে না ঘটে সেজন্য পুলিশ তৎপর রয়েছে। নেয়া হয়েছে বাড়তি ব্যবস্থা। শিয়া কলোনী, হাতিখানা ও গোলাহাট কবরস্থান সংলগ্ন প্রতিকী শাহাদায়ে কারবালা এলাকায় বাড়তি পুলিশ ও সাদা পোশাকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়োজিত করা হয়েছে। এছাড়া গোটা শহরেও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here