হোমসের সর্বশেষ ঘাটি ছাড়তে সম্মত বিদ্রোহীরা

0
233

খবর ৭১ঃ সিরিয়ার হোমস শহরে নিজেদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ ঘাটি ছেড়ে দিতে সম্মত হয়েছে বিদ্রোহীরা। বৃহস্পতিবার তারা সরকারি বাহিনী ও এর মিত্রদের সঙ্গে এ বিষয়ে সমঝোতায় পৌঁছে। সে অনুযায়ী, বিদ্রোহীরা হোমসের হাওলা, রাস্তাও ও তালবিসেহ শহরতলী ছেড়ে উত্তরাঞ্চলে চলে যাবে। ফলে সাত বছরের যুদ্ধাবস্থা শেষে আবারো হোমসে আসাদ সরকারের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হবে। এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, দীর্ঘ দিন ধরেই বিদ্রোহীদের ওপর সর্বাত্মক অভিযান চালাচ্ছে সরকারি বাহিনী ও এর মিত্ররা। অব্যাহত বিমান হামলায় কোনঠাসা হয়ে পড়ে বিদ্রোহীরা। পর্যায়ক্রমে শহরগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিতে শুরু করে সরকারি বাহিনী। কয়েক সপ্তাহ ধরেই দেশের অন্যতম প্রধান শহর হোমসে অভিযান চালাচ্ছে সরকারি বাহিনী। সেখানে প্রতিরোধ গড়ে তোলে বিদ্রোহীরা। কিন্তু হামলার মুখে সেখান থেকেও পিছু হটতে বাধ্য হলো তারা। সিরিয়ার আল ইখবারিয়া টিভি চ্যানেলের খবরে বলা হয়েছে, সরকারি বাহিনীর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে বিদ্রোহীরা। এতে তাদেরকে শহর ছেড়ে বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলে চলে যাওয়ার সুযোগ দেয়া হবে। বিদ্রোহীরা ইতিমধ্যেই তাদের অস্ত্র জমা দিতে শুরু করেছে। ধারণা করা হচ্ছে, শনিবার তারা বাসে চড়ে শহর ত্যাগ করবেন।
বৃহস্পতিবার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সানা’র খবরে বলা হয়, ব্যাবিলা, ইয়াল্ডা ও বেইত সাহাম শহরে অনেক খালি বাস প্রবেশ করেছে। এগুলোতে চড়ে বিদ্রোহী ও তাদের সাহায্যকারী বেসামরিক নাগরিকরা উত্তর সিরিয়ায় চলে যাবেন। পাঁচ হাজারের মতো বিদ্রোহী ও তাদের পরিবার হোমস ত্যাগ করবেন। খবরে বিদ্রোহীদের ‘সন্ত্রাসী’ আখ্যা দেয়া হয়।
এর আগে রাজধানী দামেস্কের উপকন্ঠে সবচেয়ে বড় শহর ইস্টার্ন ঘৌটা থেকে বিদ্রোহীদের উৎখাত করে সরকারি বাহিনী। সরকারের সঙ্গে বিদ্রোহীদের এই দ্বন্দ্ব গত ১৫ই মার্চ তারিখে অষ্টম বর্ষে পদার্পন করেছে। উভয় পক্ষের সংঘর্ষে সিরিয়ার প্রায় সব শহরই ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। নিহত হয়েছে প্রায় পাঁচ লাখ মানুষ। আর প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পাড়ি জমিয়েছে ৬০ লাখেরও বেশি বেসামরিক অধিবাসী।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here