হারানোপ্রায় গ্রামীন ঐতিহ্যকে ধরে রাখতে চুয়াডাঙ্গার জীবননগরে গরুরগাড়ীতে করে বনভোজন

0
253

হাফিজুর রহমান কাজল,চুয়াডাঙ্গা প্রতিনিধি :

হারানো প্রায় গ্রামীণ ঐতিহ্যকে ধরে রাখতে জীবননগর উপজেলার মনোহরপুর ইউনিয়নের ছাত্রলীগের উদ্দ্যোগে ও মনোহরপুর ঈশান আই,পি,এম ক্লাবের সহযোগিতায় এবারও আয়োজন করা হলো গরুরগাড়ি নিয়ে কৃষকদের বনভোজন।
প্রতি বছর তারা ইউনিয়নের কৃষকদের গরুরগাড়ী নিয়ে বিভিন্ন ঐতিহাসিক স্থানে এই বনভোজনের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় শুক্রবার(২৩শে মার্চ) সকাল সাড়ে ৮টার সময় মনোহরপুর বাসষ্টান্ড থেকে বনভোজনের উদ্দেশ্যে গন্তব্যস্হলে যাত্রা আরম্ভ করে।এসময় প্রায় অর্ধশত গরুগাড়ীতে সীমান্তবর্তী প্রয়াত ফরহান মন্ডলের আম বাগানে ও কুশোডাঙ্গা বটতলা, এশিয়া দ্বিতীয় বৃহত্তর দত্তনগর কৃষিফার্মে অনুষ্ঠিত হয় এই ঐতিহ্যবাহী গরুরগাড়ীর বনভোজন। রং বেরং-এর সাজে সজ্জিত করে গরুরগাড়ীর শো-ডাউন দিয়ে বিশাল গরুরগাড়ীর বহরটি পৌঁছায় পিকনিক স্পটে।ঐতিহ্যবাহী এই গরুরগাড়ীর বনভোজন উপভোগ করতে রাস্তার দুধারে শতশত মানুষের ভীড় নামে। ঈশান আই,পি,এম ক্লাবের সভাপতি কামরুল জানান,”ডিজিটাল যুগে যখন গরুরগাড়ী হারিয়ে যেতে বসেছে তখন আমরা ছোট,ছোট কোমলমতি বাচ্চা ও শিশু কিশোরদেরকে উজ্জোবিত করতেই আমাদের এই ব্যতিক্রম ধর্মী উদ্দ্যোগ”।
ব্যতিক্রমি এই আয়োজন প্রসঙ্গে মনোহরপুর ইউপি
চেয়ারম্যান সোহরাব হোসেন খাঁন সুরোদ্দীন বলেন,”গ্রামীণ ঐতিহ্য হারিয়ে যেতে বসায় মনোহরপুর ইউনিয়নের কৃষকদের নিয়ে সমিতি তৈরী করে ঐতিহ্য ধরে রাখতেই গরুগাড়ীতে করে বনভোজনের আয়োজন করা হয়েছে”।এসময় তিনি মনোহরপুর ঈশান আই,পি,এম,ক্লাব ও মনোহরপুর ইউনিয়ন ছাত্রলীগকে ধন্যবাদ জানান হারিয়ে যেতে বসা গ্রামীণ ঐতিহ্য ধরে রেখে কৃষকদের নিয়ে মনোমুগ্ধকর এই গরুর গাড়ীর বনভোজনের আয়োজন করায়।স্মরণকালের এই লম্বা গরুর গাড়ির বহর পিকনিক স্পটের যাত্রা পথের দু’ধারে গ্রামের শতশত মানুষেরা মুগ্ধ হয়ে উপভোগ করেন।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here