হামলা-পাল্টা হামলায় যুদ্ধাবস্থা ভারত-পাকিস্তানের

0
463

খবর৭১:হামলা-পাল্টা হামলায় যুদ্ধাবস্থা ভারত-পাকিস্তানের মধ্যে। ভারতের জম্মু-কাশ্মীরে দেশটির বিমান বাহিনীর একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এতে নিহত হয়েছেন দুই পাইলট ও এক বেসামরিক নাগরিক।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) সকালে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে গারেন্ডকানাল গ্রামের এক মাঠে বিমানটি আছড়ে পরে।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে এখবর দিয়েছে ভারতের বার্তা সংস্থা পিটিআই, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিপেন্ডেন্ট, রিপাবলিক টিভি ও নিউস এইটিনসহ বেশ কয়েকটি গণমাধ্যম। টেকনিক্যাল কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে দাবি করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

পাকিস্তান দাবি করেছে, বুধবার ভোরে ভারতের আকাশসীমার মধ্যে ঢুকে বোমা নিক্ষেপ করেছে পাকিস্তানী যুদ্ধবিমান। এছাড়াও তারা তাদের আকাশসীমায় দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত এবং এক পাইলটকে আটক করেছে।

পাকিস্তানের বিমানবাহিনী বলছে, আগের দিন মঙ্গলবার ভারতীয় বিমানের সীমান্ত লঙ্ঘন করে পাকিস্তানে ঢুকে পড়ার পাল্টা জবাব হিসেবে বিমান দুটি ভূপাতিত করা হয়েছে।

ভারতীয় বাহিনী দাবি করেছে, পাকিস্তানের বিমানবাহিনী আকাশসীমা লঙ্ঘন করেছে। ভারতীয় যুদ্ধবিমান ধাওয়া করলে সেগুলো পাকিস্তানে ফিরে যায়। তবে তারা পাকিস্তানের হামলাকারী বিমানের একটি এফ-১৬ ‍বিমান ভূপাতিত করেছে।

ভারতে পাকিস্তানের বিমান ভূপাতিত করার বিষয়ে টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়, বিমানটি ভূপাতিত হওয়ার সময় পাইলট বের হয়ে যেতে সক্ষম হয়েছেন। সেই এলাকায় প্যারাসুট দেখা গেছে। তবে পাইলটকে গ্রেফতার বা আটকের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে স্থানীয় মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ভোরে ভারতের ১২টি মিরেজ-২০০০ জঙ্গিবিমান পাকিস্তানের সীমান্ত রেখা পেড়িয়ে হামলা চালায়। ভারতের দাবি- এ সময় এক হাজার কেজি বোমা ফেলা হয়। তাতে নিহত হয় ৩০০ জন। তবে পাকিস্তানের দাবি- এঘটনায় আহত হয়েছেন মাত্র একজন।

এঘটনার পরপরই পাল্টা হামলার হুমকি দেয় পাকিস্তানও। ভারতের হামলার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জাতীয় নিরাপত্তা কমিটির সঙ্গে জরুরি বৈঠক করেন। তিনি শীর্ষস্থানীয় মন্ত্রী, সেনাপ্রধান ও উচ্চপদস্থ সেনা কর্মকর্তাসহ সশস্ত্র বাহিনীকে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here