হবিগঞ্জে খোয়াই ও সুতাং নদীকে রক্ষার দাবিতে মানববন্ধন

0
332

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধিঃ পুরাতন খোয়াই নদী দখলমুক্ত ও সুতাং নদী দূষণমুক্ত করার দাবীতে মানববন্ধন হয়েছে। গ্রীন ভয়েসের উদ্যোগে শুক্রবার বিকালে এম সাইফুর রহমান টাউন হল প্রাঙ্গণে মানববন্ধন পালন করা হয়।
বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জ সহসভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, তাহমিনা বেগম গিনি, বাপার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, ডাব্লিবিবি ট্রাস্টের মিডিয়া এডভোকেসি অফিসার পরিবেশকর্মী সৈয়দ সাইফুল আলম শোভন। মানববন্ধনে সঞ্চালনা করেন হবিগঞ্জ শাখা গ্রীণ ভয়েস এর সমন্বয়কারী মো: আমিনুল ইসলাম।
মো: ইকরামুল ওয়াদুদ বলেন, বর্তমানে পুরাতন খোয়াইয়ের দুই তীরে ও নদীর বুকে অবৈধ দখলের মাত্রা আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। নদীর তীরে নিত্য নতুন স্থাপনা ও সীমানা দেয়াল নির্মাণের চিত্র আমাদের নজরে পড়ছে। যথাশীঘ্র পুরাতন খোয়াইয়ের পূর্ণাঙ্গ সীমানা নির্ধারণ ও অবৈধ স্থাপনা অপসারণ করা হোক। এছাড়া নদীটি খনন ও এর উভয় পাড়ে ওয়াক ওয়ে নির্মাণ করা হোক। তোফাজ্জল সোহেল বলেন, সরকার সারাদেশে নদী রক্ষায় আন্তরিক। তার প্রতিফলন খোয়াই নদীর পাড়ে অবৈধ দখল উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। পুরাতন খোয়াই নদীর অধিকাংশ অংশ দখল হয়ে আছে। হবিগঞ্জ শহরের জলাবদ্ধতা থেকে রক্ষায় এই অংশে দ্রুত উচ্ছেদ অভিযান চালানো দরকার। এছাড়াও সুতাং নদী কল কারখানার বর্জ্যে দূষিত হয়ে চরম আকার ধারণ করেছে। এলাকার চাষাবাদ ক্ষতিগ্রস্ত, নদী মাছশূণ্য হয়ে পড়েছে। সংশ্লিষ্ট দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলোকে বারবার অবহিত করার পর সুতাং নদীতে কল কারখানার দূষণরোধে কোন ধরণের পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না।
আরো বক্তব্য রাখেন শেখ সুলতান মো: কাউছার, মহিবুর রহমান রুবেল, সুলতান মাহমুদ ফরহাদ, মো: আশরাফুল ইসলাম, মো: তানিম চৌধুরী, শাহ রাসেল, মো: শরিফ উদ্

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here