হঠাৎ ইরাক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

0
284

খবর৭১:ঘোষণা ছাড়াই স্ত্রী মেলানিয়াকে সাথে নিয়ে হঠাৎ ইরাক সফরে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরাকে অবস্থান নেয়া মার্কিন সৈন্যদের ক্রিসমাস শুভেচ্ছা জানানোর জন্যই বুধবার (২৬ ডিসেম্বর) বিমানযোগে দেশটির পশ্চিম বাগদাদে সস্ত্রীক গিয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউস থেকে বলা হয়েছে-মার্কিন সৈন্যদের ‘সেবা, সফলতা ও আত্মত্যাগের’ কথা মাথায় রেখে ক্রিসমাসের শুভেচ্ছা দিতেই গভীর রাতে সেখানে গেছেন এই মার্কিন প্রেসিডেন্ট।

দেশটির ক্ষমতাসীন আসাদ সরকারকে সমর্থন দিয়ে তথাকথিত আইএস দমন করতে ইরাকে প্রায় ৫ হাজার মার্কিন সৈন্য অবস্থান করছেন।

এদিকে ঘোষণা ছাড়াই ট্রাম্পের এমন সফরকে ভালোভাবে নেয়নি ইরাকের রাজনীতিবদরা। তারা এমন সফরকে দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলেও অভিহিত করেন। দেশটির পার্লামেন্টের অন্যতম বিরোধী দল ইসলাহ নেতা সাবাহ আল-সাদি ইরাকি পার্লামেন্টের এক জরুরি সভা আহ্বান করেন।

তিনি বলেন, ইরাকের সার্বভৌমত্বের লঙ্ঘন এটি। ট্রাম্পের এ ধরনের আক্রমণাত্মক পদক্ষেপ থেকে বিরত থাকা উচিত। ট্রাম্পের উচিত তার সীমাবদ্ধতা সম্পর্কে জানা। কারণ ইরাকে যুক্তরাষ্ট্রের দখলদারিত্বের অবসান ঘটেছে।

শিয়া নেতা মুক্তাদা আল-সদর ইসলাহ এর নেতা। ২০০৩ সালে বিধ্বংসী অস্ত্র ও আল কায়েদার উপস্থিতির অজুহাতে ২০০৩ সালে সাদ্দাম হোসেনের সময় ইরাক আক্রমণ করে যুক্তরাষ্ট্র। এরপর থেকেই ইরাকে বিদেশি সেনাদের উপস্থিতির বিরুদ্ধে আন্দোলন করে আসছেন সদর।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here