হংকং গণতান্ত্রিক বিপ্লব দমনে সরকারের পক্ষে অ্যাপল!

0
499
হংকং গণতান্ত্রিক বিপ্লব দমনে সরকারের পক্ষে অ্যাপল!

খবর৭১ঃ হংকংয়ে চলমান গণতান্ত্রিক বিপ্লব দমনে দেশটির সরকারের পক্ষে দাঁড়িয়েছে বিশ্বখ্যাত আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। এরই অংশ হিসেবে তারা তাদের পুলিশ ট্র্যাকিং একটি অ্যাপ সরিয়ে নিয়েছে নিজেদের অ্যাপ স্টোর থেকে।

কোম্পানিটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, বিক্ষোভকারীরা পুলিশের অবস্থান নিশ্চিত হওয়ার জন্য এতদিন অ্যাপলের এইচকে.লাইভ (HK.live) অ্যাপটি ব্যবহার করে আসছিল। এর ফলে তারা সহজেই বিভিন্ন স্থানে বিক্ষোভ পরিচালনা করতে সক্ষম হচ্ছিলো এবং পুলিশের উপর আক্রমণ করতে পারছিলো। তাই অ্যাপটি অ্যাপল স্টোর থেকে সরিয়ে নেয়া হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে আরও বলা হয়, ‘অ্যাপটি হংকংয়ের জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছিল।’ এর আগে যখন অ্যাপটি স্টোরে ছাড়া হয়েছিল, তখন চীনের জনসংযোগ কর্মকর্তারা বেশ সমালোচনা করেছিল। হংকংয়ের অনেক ক্রেতার আতঙ্কের পরিপ্রেক্ষিতে পরে অ্যাপটি মুছে ফেলা হয়েছে বলে দাবি করে কোম্পানিটি।

‘পাবলিক ডেইলি’ নামে চীনের সমাজতান্ত্রিক দলপন্থী একটি প্রকাশনা সংস্থা পুলিশ ট্র্যাকিং অ্যাপটির সমালোচনা করে একটি বিবৃতি প্রকাশ করে। বিবৃতিতে তারা বলে, ‘ওই অ্যাপটি হংকংয়ে সহিংসতার দরজা খুলে দিয়েছে। এ ধরনের বিষাক্ত অ্যাপ অবমুক্ত হয়ে চীনের জনগণের অনুভূতিতে প্রবলভাবে আঘাত করছে।’

হংকংয়ের গণতন্ত্রপন্থীদের সন্ত্রাসী আখ্যা দিয়ে একটি বিবৃতি দিয়েছে অ্যাপলও। বিবৃতিতে তারা বলে, ‘আমরা ইতিমধ্যে হংকংয়ের সাইবারনিরাপত্তা ও অপরাধ ব্যুরোর প্রযুক্তি ভেরিফাই করে নিয়েছি। আমরা দেখেছি, আমাদের ওই অ্যাপটি পুলিশকে লক্ষ্য করে তাদের ওপর হামলার জন্য ব্যবহৃত হয়েছে। উপরন্তু সন্ত্রাসীরা বেছে বেছে যেখানে পুলিশি নিরাপত্তা ছিল না, সেখানকার সাধারণ বাসিন্দাদেরকেও নিজেদের হামলার শিকার বানিয়েছে।’

উল্লেখ্য, চীন অ্যাপলের সবচেয়ে বড় বাজার। একইসঙ্গে তাদের বেশিরভাগ যন্ত্রাংশ চীনেই তৈরি হয়ে থাকে। বিতর্কিত অ্যাপটি অ্যাপল স্টোর থেকে সরিয়ে নেয়া হলেও এটার একটি ওয়েবসাইট ভার্সন এখনও ইন্টারনেটে পাওয়া যাচ্ছে। অ্যাপটির একটি গুগল প্লে ভার্সনও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here