হংকংয়ে ১০ হাজার শিক্ষার্থীর ক্লাস বর্জন

0
408
হংকংয়ে ১০ হাজার শিক্ষার্থীর ক্লাস বর্জন
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ হংকংয়ে গণতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে ক্লাস বর্জন কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের হাজার হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নেয়। আন্দোলনের সংগঠকরা জানিয়েছেন, নতুন বর্ষের প্রথম দিনেই মাধ্যমিক পর্যায়ের দুই শতাধিক স্কুল থেকে ১০ হাজার শিক্ষার্থী ক্লাসে অংশ নেয়নি।

দুই দিনের ধর্মঘট ও মহাসমাবেশের কর্মসূচির প্রেক্ষিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে। চলতি সপ্তাহেই সরকার বিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। গত শনিবার পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভকারীরা পেট্রোল বোমা নিক্ষেপ করে। আর পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস, রাবার বুলেট ও গরম পানি নিক্ষেপ করে।

বিভিন্ন ছাত্র সংগঠন ও স্থানীয় ডেমোসিস্টো পার্টি এই বিক্ষোভের আয়োজন করে। সোমবার সকালে ট্রেন শিডিউল বিলম্বের কারণে শিক্ষার্থীরা বিক্ষোভে যোগ দিতে পারেনি। শেষ পর্যন্ত স্কুল শিক্ষার্থীরা এডিনভার্গে একত্রিত হয়। গত দিনে আহতদের প্রতি সংহতি জানাতে অনেক শিক্ষার্থী মুখে কালো কাপড় ও এক চোখ সাদা ব্যান্ডেজে ঢেকে রাখে।

হংকংয়ের চাইনিজ বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থীও প্রতিবাদের জন্য একত্রিত হতে থাকে। বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ ফেসবুকে ‘শহর ব্যাপী ক্লাস বর্জন’ এর ডাক দিয়েছিল।

এদিকে সোমবার হংকংয়ের একটি আদালত গত বছরের সংসদীয় উপ-নির্বাচন থেকে ডেমোসিস্টোর প্রার্থী অ্যাজনস চৌকে অযোগ্য ঘোষণা করে সরকারের সিদ্ধান্তকে বাতিল করে দিয়েছে। চৌ-কে গত সপ্তাহে আটক করা হলেও পরে ছেড়ে দেয়া হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here