সড়ক দুর্ঘটনা: সোনারগাঁওয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ গাড়ি ভাংচুর ও অগ্নিসংযোগ

0
364

সোনারগাঁও(নারায়ণগঞ্জ)প্রতিনিধি ঃ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জে সোনারগাঁও উপজেলার কাঁচপুর এলাকায় গতকাল বৃহস্পতিবার সকালে রাস্তা পারাপারের সময় বাস চাপায় সাদিয়া আক্তার (১৫) নামের নবম শ্রেণির এক স্কুল ছাত্রীসহ ৪জন মারাতœকভাবে আহত হয়। সড়ক দূর্ঘটনায় আহত কাঁচপুর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের স্কুল ছাত্রী নিহত হওয়ার গুজবে মুহূর্তের মধ্যে কাঁচপুর এলাকা রণক্ষেত্রে পরিনত হয়। আহত শিক্ষার্থীর সহপাঠিরা ও এলাকাবাসী একত্রিত হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে ও দফায় দফায় বিক্ষোভ মিছিল, অগ্নিসংযোগ ও গাড়ী ভাঙচুর করে। এসময় মহাসড়কের দূ‘প্রান্তে প্রায় ২৫ কিলোমিটার এলাকা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। যানজটের কবলে পড়ে এসময় শতশত পরিবহন যাত্রী এসময় চরম দূর্ভোগ পোহান। অনেকে তাদের নির্ধারিত গন্তব্যে পৌছাতে পায়ে হেঁটে রওনা হন। খবর পেয়ে সোনারগাঁও থানা পুলিশ ও কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা চালায়। প্রায় সাড়ে ৩ ঘন্টা পর নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির যুগ্ন-মহাসচিব লিয়াকত হোসেন খোকা ঘটনাস্থলে উপস্থিত হয়ে বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের শান্ত করলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠে।
পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, সকাল ৮টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর এলাকা দিয়ে রাস্তা পারাপার হচ্ছিলেন কাঁচপুর সোনাপুর এলাকার মিন্টু মিয়ার স্কুল পড়–য়া মেয়ে কাঁচপুর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী সাদিয়া আক্তারসহ কয়েকজন শিক্ষার্থী ও অভিবাবক। এসময় কাঁচপুর থেকে মোগরাপাড়া চৌরাস্তাগামী ফিটনেসবিহীন লোকাল যাত্রীবাহী বাস (ঢাকা মেট্টো-১১-২১৫০) বেপোরোয়া গতিতে এসে তাদের চাপা দেয়। সড়ক দূর্ঘটনায় আহত শিক্ষার্থী সাদিয়া আক্তার নিহত ও ৪ জন আহত হওয়ার গুজবে এসময় কাঁচপুর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসময় তাদের ক্লাস বর্জন করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এসে অবরোধ সৃষ্টি করে। শিক্ষার্থীদের এ অবরোধের সাথে এসে এলাকাবাসীও যোগ দেয়। এসময় বিক্ষুদ্ধ শিক্ষার্থী ও এলাকাবাসী মহাসড়কে স্কুল ছাত্রীকে বাস চাপা দেওয়ার প্রতিবাদে দফায় দফায় বিক্ষোভ মিছিল, স্টার লাইন, বোরাক পরিবহন, ইকোনো সার্ভিস, তৃশা সার্ভিস, ড্রিম লাইনসহ ১৫/২০টি যানবাহন ভাঙচুর করে। বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা এসময় স্কুল ছাত্রীকে চাপা দেওয়া যাত্রীবাহী বাসটিতে অগ্নিসংযোগ করে। মুহূর্তের মধ্যে পুরো কাঁচপুর এলাকা রণক্ষেত্রে পরিনত হয়। খবর পেয়ে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-সার্কেল) খোরশেদ আলম বিপিএম, সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহীনুর ইসলাম, সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম ও কাঁচপুর হাইওয়ে থানার ওসি আব্দুল কাইয়ুম সিকদারের নেতৃত্বে পুলিশ পৃথক তিনটি দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা চালায়। পুলিশের উপস্থিতির মধ্যেই বিক্ষোভকারীরা প্রায় সাড়ে ৩ ঘন্টা ঢাকা-চট্টগ্রাম মহাসড় অবরোধ করে রাখে। এসময় মহাসড়কের দূ‘প্রান্তে প্রায় ২৫ কিলোমিটার এলাকা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরবর্তীতে নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁও) আসনের সংসদ সদস্য ও জাতীয় পার্টির যুগ্ন-মহাসচিব লিয়াকত হোসেন খোকা ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্কুল ছাত্রীকে চাপা দেওয়া যাত্রীবাহী বাসের চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া, মহাসড়কের উপর দিয়ে ফুটওভার ব্রীজ নির্মান ও আহতদের চিকিৎসাসেবা দেওয়ার প্রতিশ্রুতি দিলে বিক্ষুদ্ধরা শান্ত হয়ে উঠেন। পরে দুপুর সাড়ে ১২টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়ে উঠে।
কাঁচপুর ওমর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর সিদ্দিক তার শিক্ষা প্রতিষ্ঠানের নবম শ্রেণীর শিক্ষার্থী সাদিয়া আক্তারকে বেপোরোয়া গতিতে এসে বাস চাপা দেওয়ার ঘটনায় জড়িত বাস চালকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে বলেন, আহত শিক্ষার্থী সাদিয়া আক্তারের অবস্থা আশংকাজনক। তাকে মূমূর্ষ অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি আরও বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রাস্তা পারাপারের সময় প্রতিনিয়ত ঘটছে সড়ক দূর্ঘটনা। শিক্ষার্থী ও পথচারীদের রাস্তা পারাপারের জন্য জরুরী ভিত্তিতে ফুটওভার ব্রীজ নির্মান করা প্রয়োজন।
সোনারগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম জানান, দূর্ঘটনার পরপরই ঘটনাস্থল থেকে পালিয়ে যাওয়া ঘাতক বাসের চালক ও হেলপারকে গ্রেফতারের ব্যাপারে পুলিশ ইতিমধ্যে কাজ শুরু করেছে। এ ব্যাপারে থানায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here