স্যাটেলাইটবাহী রকেট স্থাপনের ছবি প্রকাশ করল ইরান

0
508
স্যাটেলাইটবাহী রকেট স্থাপনের ছবি প্রকাশ করল ইরান

খবর৭১ঃ

স্যাটেলাইটবাহী রকেট স্থাপনের ছবি প্রকাশ করেছে ইরান। এ বিষয়ে দেশটির ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমি বলেছেন, ‘সিমোর্গ’ রকেট জাফার স্যাটেলাইটকে ভূপৃষ্ঠ থেকে ৫৩০ কিলোমিটার ওপরে নিয়ে যাবে।

মন্ত্রী তার টুইটার পেইজে সিমোর্গ রকেট স্থাপনের ছবি প্রকাশ করে এ খবর দেন। ইরানি বিজ্ঞানীদের দেড় বছরের প্রচেষ্টায় ‘জাফার’ স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পূর্ণ প্রস্তুত করা হয়েছে।

৯০ কেজি ওজনের এই কৃত্রিম উপগ্রহে রয়েছে চারটি কালার ক্যামেরা। এসব ক্যামেরা ভূপৃষ্ঠের ছবি ধারণ করে তা সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে। গত বছর জানুয়ারিতে ইরানের তৈরি পায়াম স্যাটেলাইটের উৎক্ষেপণ কারিগরি সমস্যার কারণে ব্যর্থ হয়।

শেষ পর্যায়ে স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছাতে পারেনি। নতুন জাফার স্যাটেলাইটটি আকার ও ওজনের দিক থেকে পায়াম স্যাটেলাইটের মতো হলেও এতে নতুন কিছু বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। জাফার স্যাটেলাইটের ইমেজ রেজ্যুলেশন হচ্ছে ৮০ মিটার। ইরান ২০০৯ সালে প্রথম উমিদ বা আশা নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা নিজেরাই এটি তৈরি করেন।

এরপর ২০১০ সালে মনুষ্যবাহী মহাকাশযান মহাকাশে পাঠায় তেহরান। এ মহাকাশযান পাঠানোর জন্য কাভেশগার বা অভিযাত্রী-৩ নামের রকেট ব্যবহার করা হয়। এছাড়া ২০১৫ সালে ফজর বা উষা নামে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইরান। এটি উঁচুমানের ছবি ধারণ করে পৃথিবীতে পাঠাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here