স্বাধীন ও বিশ্বস্ত ইসি চায় ইইউ

0
275

খবর৭১: সব দলের অংশগ্রহণে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে (ইসি) স্বাধীন ও বিশ্বস্ত অবস্থানে দেখতে চায় ইউরোপিয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সঙ্গে এক বৈঠকে এমনটাই জানিয়েছে ইইউ এর পার্লামেন্টারি ডেলিগেশন প্রতিনিধি দল। জ্যঁ ল্যামবার্টের নেতৃত্বে ৮ সদস্যের ওই প্রতিনিধি দলটি বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি ও নির্বাচন বিষয়ে খুটিনাটি বিষয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে জ্যঁ ল্যামবার্ট সাংবাদিকদের জানান, বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইইউ। এজন্য নির্বাচন কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, ‘স্বাধীন ও বিশ্বস্ত নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনের গুরুত্ব নিয়ে আলোচনা হয়েছে। এটা আগামী নির্বাচনের জন্য খুব গুরুত্বপূর্ণ। যেন সর্বোচ্চ সংখ্যক ভোটার তাদের জনপ্রতিনিধি নির্বাচন করতে পারেন। এই লক্ষ্যে যেন সকল রাজনৈতিক দল নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে পারে।’

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ইইউ অবগত কিনা এবং এ পরিস্থিতিতে বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজন কতটা সম্ভব? এমন প্রশ্নের জবাবে জ্যঁ ল্যামবার্ট খোলাসা করে কিছু বলেননি।

দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে সাজার রায় ও রায় পরবর্তী রাজনৈতিক অস্থিতিশীলতা ও জাতীয় নির্বাচনে বিভিন্ন দলের অংশগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, ‘পুরো বিষয়টি আদালতের বিবেচ্য। মামলার বিষয়টি আদালত নিষ্পত্তি করবে। পরে নির্বাচন কমিশনের আসলে কমিশন সিদ্ধান্ত দেবে। তবে কোনও রাজনৈতিক দলের নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত একান্ত ওই দলের।’

বৈঠকে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ ও যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

এদিকে একইদিন সন্ধ্যায় সফররত ইইউ প্রতিনিধি দলটি বিএনপির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here