স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে উদ্বোধন হবে মেট্রোরেল: সেতুমন্ত্রী

0
332

খবর৭১ঃ সংসদে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষে অর্থাৎ ২০২১ সালের ১৬ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।

বুধবার সংসদের বাজেট অধিবেশনে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম. আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

পীর ফজলুর রহমানের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মহাসড়কে চলন্ত গাড়ির গতি নিয়ন্ত্রণে যথাক্রমে দূরপাল্লার বাস ও ট্রাকের গতিবেগ ঘণ্টায় ৮০ ও ৬০ কিলোমিটার।

হাইওয়ে পুলিশ স্পিড ডিটেক্টরের মাধ্যমে গতি নিয়ন্ত্রণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে। দূরপাল্লার গাড়ি চালকের একটানা ৫ ঘণ্টার বেশি গাড়ি না চালানোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন ও ফিটনেসবিহীন ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

শহীদুজ্জামান সরকারের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সড়ক ও জনপথের আওতাধীন মোট সড়কের পরিমাণ ২১ হাজার ৫৯৫ দশমিক ৪৯৩ কিলোমিটার।

মন্ত্রীর তথ্য অনুযায়ী, যে ১০টি জেলায় জাতীয় মহাসড়ক নেই সেগুলো হলো—শরীয়তপুর, নেত্রকোনা, জয়পুরহাট, চুয়াডাঙ্গা, মেহেরপুর, খাগড়াছড়ি, সুনামগঞ্জ, চাঁদপুর, বরগুনা ও পিরোজপুর।

তিনি আরও বলেন, দেশের ১০টি জেলায় কোনো জাতীয় মহাসড়ক নেই। অন্যদিকে সব থেকে বেশি জাতীয় মহাসড়ক রয়েছে চট্টগ্রাম জেলায়, এর দৈর্ঘ্য ২২০ দশমিক ৪৮০ কিলোমিটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here