স্কুলে ভর্তি পরীক্ষা নির্বাচনের পর

0
290

খবর৭১ঃএকাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার পর প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষার সময় পিছিয়ে দেয়া হচ্ছে। আগামী ২৩ ডিসেম্বরের পর এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ১০ ডিসেম্বরের মধ্যে এসব পরীক্ষা শেষ করার নির্দেশনা ছিল শিক্ষা মন্ত্রণালয়ের।

মাউশির পরিচালক (মাধ্যমিক) ড. আব্দুল মান্নান বলেন, ‘আগামী ২৩ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরপর ডিসেম্বর মাসে যে সময় থাকছে, তাতে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষার নিতে ক্ষেত্রে আর সমস্যা থাকছে না। পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করে মন্ত্রণালয়কে প্রস্তাব দেবো।’

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে স্কুলগুলোর বার্ষিক পরীক্ষা দ্রুত শেষ করার জন্য আগে থেকেই প্রস্তুতি নেয় সরকার। নির্বাচন কমিশন সরকারি স্কুলগুলোর ভর্তি পরীক্ষার সময়ও এগিয়ে আনার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানায়।

এরপর শিক্ষা মন্ত্রণালয় গত ৩১ অক্টোবর এসএসসির নির্বাচনি পরীক্ষাসহ সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ১০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দেয়। মন্ত্রণালয় পরীক্ষাগুলোতে এগিয়ে নিলেও ভর্তি-পরীক্ষা নিয়ে সমস্যা দেখা দেয়।

প্রসঙ্গত, আগামী ১৭, ১৮ ও ১৯ ডিসেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত ছিল। এরপর ১০ ডিসেম্বরের মধ্যে পরীক্ষা শেষ করার নির্দেশনা দিলে বেকায়দায় পড়ে মাউশি। নির্বাচনের তফসিল ঘোষণার পর এ সমস্যার সমাধান হতে যাচ্ছে।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here