সৌদি রাজার বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টা

0
397

খবর৭১:সৌদি আরবের রাজধানী রিয়াদে শনিবার রাতে বাদশা সালমান বিন আবদুল আজিজের প্রাসাদের বাইরে ব্যাপক গোলাগুলি ও বিস্ফোরণের ঘটনা নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে।

যদিও সৌদি পুলিশ বলছে, প্রাসাদের কাছ দিয়ে একটি খেলনা ড্রোনের উড়াল কেন্দ্র করে এই গোলাগুলি হয়েছে।

কিন্তু অনেকে মনে করছেন, এটি ছিল সৌদি রাজার বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টা।
এদিকে অভ্যুত্থান চেষ্টার গুঞ্জনের মধ্যেই ইসরাইলি দৈনিক মাআরিভের বরাত দিয়ে লেবাননের বার্তা সংস্থা আল-আহদ জানিয়েছে, সম্ভবত সৌদি প্রিন্সদের মধ্যে ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের জের ধরে শনিবার রাতে গোলাগুলি হয়েছে।

তবে পর্যবেক্ষকদের একাংশের ধারণা, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান রাজপরিবারের ভেতরে ও বাইরে নিজের বিরোধীদের দমন করার জন্য নিজেই এ অভ্যুত্থানের নাটক সাজিয়েছেন।

পর্যবেক্ষকরা মনে করছেন, মোহাম্মদ বিন সালমান তার বিরোধীদের ওপর অভ্যুত্থান চেষ্টার অভিযোগ চাপাবেন। এর মধ্য দিয়ে তার ক্ষমতায় বসার পথে কাঁটা রাজপরিবারের এমন সব সদস্যকে সরিয়ে দেবেন।

উল্লেখ্য, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রাসাদের কাছে একটি ‘অননুমোদিত ড্রোনের’ উপস্থিতি ধরা পড়ে বলে জানায় বার্তা সংস্থা এসপিএ।

রিয়াদ পুলিশের এক মুখপাত্র বলেন, আল খুজামা এলাকায় রিমোট কন্ট্রোলচালিত খুদে একটি খেলনা ড্রোন উড়তে দেখা যায়। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই আকাশে ওই ড্রোন উড়ানো হচ্ছিল। নিরাপত্তা বাহিনী নিয়মানুযায়ী সেটির ব্যবস্থা নিয়েছে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here