সৌদি থেকে মুখ ফিরিয়ে নিল জার্মানি

0
319

খবর৭১ঃসৌদি রাজপরিবারের সমালোচক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দেশটি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে জার্মানি। জামাল খাশোগি হত্যাকার বিষয়টি পরিষ্কার না হওয়া পর্যন্ত সৌদিকে আর কোনো অস্ত্র দেবে না দেশটি।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল রোববার এ ঘোষণা দিয়েছেন। বার্লিনে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টির (সিডিইউ) একটি মিটিং শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

জার্মান চ্যান্সেলর বলেন, খাশোগির বিষয়টি নিয়ে এ অস্পষ্টতা যত দিন না কাটবে তত দিন পর্যন্ত সৌদি আরবে অস্ত্র রফতানি বন্ধ রাখবে জার্মানি। এ পরিস্থিতিতে অস্ত্র রফতানি করা যেতে পারে না।

চ্যান্সেলরের এ বক্তব্যের সঙ্গে একাত্বতা প্রকাশ করে দেশটির অর্থমন্ত্রী পিটার আলতম্যায়ার বলেন, কি ঘটেছে আমরা তা জানতে চাই। তাই সরকার এ মুহূর্তে সৌদি আরবে আর কোনো অস্ত্র রফতানির অনুমোদন দেবে না।

জার্মানি অস্ত্র রফতানি বন্ধ ছাড়া ইউরোপীয় দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে এ বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সবাই মিলে একটি যৌথ পদক্ষেপ নেয়াটা আমার মতে জরুরি। কারণ, সব ইউরোপীয় দেশ একাট্টা হলে রিয়াদ সরকারের ওপর এর একটা প্রভাব পড়বে। কিন্তু আমরা রফতানি বন্ধ করলেও অন্য দেশগুলো যদি সে শূন্যস্থান পূরণ করতে থাকে তাহলে এতে কোনো কাজ হবে না।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here