সৌদি আরবের মক্কায় তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে

0
392

খবর৭১ঃইরান ইস্যুসহ মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে এ সপ্তাহে সৌদি আরবের মক্কায় তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের আহ্বানে আগামীকাল বৃহস্পতিবার পবিত্র নগরী মক্কায় আরব লিগ এবং গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সম্মেলন হবে। পর দিন অর্গানাইজেশন অব দি ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সৌদি সরকারের ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ তিনটি বৈঠক থেকে ইরান বিষয়ে একটি কঠিন বার্তা দেয়ার সম্ভাবনা রয়েছে। এসব বৈঠকে ইরানের সম্ভাব্য তৎপরতার বিষয়ে পর্যালোচনায় বসবেন আরব নেতারা।

চলতি মাসেই আরব আমিরাতের উপকূলে চারটি তেলবাহী জাহাজে হামলা এবং এর দুদিন পরই সৌদির রাজধানী রিয়াদের কাছে একটি তেল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয়। সৌদি আরব ও তার মিত্রদেশগুলো এসব হামলায় ইরানকে দায়ী করেছেন।

এ ছাড়া যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনার পরিপ্রেক্ষিতে মধ্যপ্রাচ্যে নতুন করে দেড় হাজার সৈন্য মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। এর মধ্যেই তেহরানকে কোণঠাসা করতে ওঠেপড়ে লেগেছে ওয়াশিংটনের মিত্র রিয়াদ।

ওআইসি সম্মেলনের আলোচ্যসূচিতে সরাসরি ইরান বিষয়ে কোনো বিষয় না থাকলেও বিভিন্নভাবে বিষয়টিকে গুরুত্বপূর্ণ করতে চাইছে সৌদি।

সৌদি আরবের গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান প্রিন্স তুর্কি আল ফায়সাল আল আরাবিয়ায় এ বিষয়ে একটি কলাম লিখেছেন। যেখানে তিনি বলেন, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আরবদেশগুলোকে ইরানের মোকাবেলায় ঐক্যবদ্ধ করতে চান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here