সৌদির রাসায়নিক অস্ত্র তথ্য ফাঁস করতে চেয়েছিলেন খাশোগি

0
612

খবর৭১ঃযুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি আরব যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে, তার বিস্তারিত তথ্য ছিল সাংবাদিক জামাল খাশোগির কাছে। সেই তথ্য তিনি বিশ্বের দরবারে ফাঁস করতে চেয়েছিলেন। খাশোগির ঘনিষ্ঠ এক বন্ধু গত শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম এক্সপ্রেসকে এ কথা জানিয়েছেন।
খাশোগির ওই বন্ধু সংবাদমাধ্যমকে জানান, খুন হওয়ার এক সপ্তাহ আগে খাশোগির সঙ্গে দেখা করেছিলেন তিনি। তাকে (খাশোগি) উদ্বিগ্ন দেখাচ্ছিল। আমি যখন তাকে বললাম তুমি চিন্তিত কেন, সে সঙ্গে সঙ্গে জবাব দিল না; কিন্তু পরে বলল যে, সে সৌদি আরব যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে, তার প্রমাণ পেতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, স্পর্শকাতর এই তথ্য ফাঁস হওয়ার ভয়ে খাশোগিকে খুন করা হতে পারে।
সম্প্রতি ইরান দাবি করেছিল, ইয়েমেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে সৌদি। ইরানের দাবি অনুযায়ী যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত বিষাক্ত সাদা ফসফরাস ইয়েমেন যুদ্ধে সেনা ও সাধারণ নাগরিকের ওপর প্রয়োগ করা হয়েছে।
প্রসঙ্গত, যে কোনোভাবেই রাসায়নিক অস্ত্র প্রয়োগ করা হোক না কেন, তা আন্তর্জাতিক আইনে সম্পূর্ণ বে আইনি।
উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি দূতাবাসে খাশোগিকে নিমর্মভাবে হত্যা করা হয়। এ পর্যন্ত তার লাশ কোথায় সেটাও জানা যায়নি। সৌদি আরব ‘গোয়েন্দাদের’ ওপর দোষ চাপিয়ে দেশটির প্রভাবশালী যুবরাজকে রেহাই দিতে চাইছে। এ ঘটনার তদন্তের অগ্রগতি জানতে সৌদি প্রসিকিউটর গতকাল তুরস্কের তদন্ত কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। প্রায় ৭৫ মিনিট সেই বৈঠক চললেও এ বিষয়ে বিস্তারিত প্রকাশ করা হয়নি।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here